ঢাবির ভর্তি পরীক্ষা: সমান গুরুত্ব পাচ্ছে এসএসসি-এইচএসসির জিপিএ

  © প্রতীকী ছবি

বড় ধরণের পরিবর্তন আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায়। ২০০ নম্বরের পরিবর্তে এবার ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। আজ সোমবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার মধ্যে এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে ১০ নম্বর করে ২০ এবং মূল পরীক্ষার বর্ণনামূলক ও বহুনির্বাচনী উভয় অংশে ৪০ নম্বর করে থাকছে। 

এর আগে গত বছর মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষার ১২০ নম্বর ছিল বর্ণনামূলক ও বহুনির্বাচনীর অংশ আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ ছিল ৮০ নম্বর। এরমধ্যে ৫০ নম্বর ছিল এইচএসসি পরীক্ষার জিপিএ এবং ৩৫ নম্বর ছিল এসএসসি পরীক্ষার জিপিএ। সে হিসেবে এবার এসএসসি-এইচএসসির জিপিএ-এর সমান গুরুত্ব পাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিনস্ কমিটির সুপারিশ অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাবির ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৪০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ (১০+১০) নম্বর । ভর্তি পরীক্ষার পাশ নম্বর হবে ন্যূনতম ৩২।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এই সভার সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

তবে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।


সর্বশেষ সংবাদ