দেশের অসাম্প্রদায়িক মূল্যবোধ আন্তর্জাতিকভাবে স্বীকৃত: ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে হিন্দু সম্প্রদায়সহ সকলকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। আজ বৃহস্পতিবার এক শুভেচ্ছা বার্তায় উপাচার্য বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব এই দুর্গোৎসব।

তিনি বলেন, অশুভ শক্তির বিনাশ, সত্য ও সুন্দরের আরাধনা শারদীয় দুর্গোৎসবের মূলমন্ত্র। দেশের সর্বত্র প্রতিটি পূজা মন্ডপ আজ শ্রী শ্রী দুর্গা দেবীর আগমনে মুখরিত। দুর্গাপূজা আজ সমগ্র মানব জাতির জন্য একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে।

অসাম্প্রদায়িক বাংলাদেশের চিত্র তুলে ধরে উপাচার্য বলেন, বাংলাদেশের সকল সম্প্রদায়ের জনগণই তাদের নিজ নিজ ধর্মীয় আচার-অনুষ্ঠান স্বাধীন ও নির্বিঘ্নে পালন করে যাচ্ছে। আবহমান বাংলার এই অসাম্প্রদায়িক মূল্যবোধ আন্তর্জাতিক পরিমন্ডলেও স্বীকৃত। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মূল চেতনায়ও রয়েছে অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ।

উপাচার্য বলেন, দেশ আজ করোনা ভাইরাস মহামারিতে জর্জরিত। এ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরন করে সচেতনতার সাথে এবছর এই উৎসব উদ্যাপন করতে হবে। দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবন করে ধৈর্য ও সাহসিকতার সাথে করোনা ভাইরাস দুর্যোগ মোকাবেলা করে দেশ ও জাতির চলমান অগ্রগতি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।


সর্বশেষ সংবাদ