বিশ্বে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ: ঢাবি প্রো-ভিসি

আলোকচিত্র প্রদর্শনীর অনুষ্ঠান
আলোকচিত্র প্রদর্শনীর অনুষ্ঠান  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, বিশ্বে যতগুলো দেশ উচ্চ জিডিপি নিয়ে এগিয়ে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ তাদের মধ্যে অন্যতম। সে কারণেই বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। 

আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর রবীন্দ্র সরোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠন গৌরব ৭১ এর চার দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর ২য় দিনে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ২০১৫ এর ছিটমহল সমস্যার সমাধান, সমুদ্র বিজয় সব কিছুর গোড়াপত্তন করে গেছেন জাতির জনক বঙ্গবন্ধু। সমুদ্র বিজয়ে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা যে কূটনৈতিক দূরদর্শিতা দেখিয়েছেন তা ইতিহাসে বিরল। আন্তর্জাতিক আদালতে আমরা যেভাবে চেয়েছি ঠিক সেভাবেই আমাদের পক্ষে রায় হয়েছে। আজকে আমরা জলস্থল সবদিক থেকেই সার্বভৌম একটি রাষ্ট্র।

তিনি বলেন, উন্নয়নের একটি বড় সূচক হলো নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, আজকে বাংলাদেশ বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ। আগামীতে রূপপুর সহ দক্ষিণাঞ্চলে আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট স্থাপনের জন্য সরকার পদক্ষেপ নিচ্ছে। আজকে যারা এসবের বিরুদ্ধচারণ করছে, মানববন্ধন করছে, তারা মূলত দেশের উন্নয়নের বিপক্ষেই কথা বলছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বদিউজ্জামান সোহাগ, গৌরব ৭১ এর সভাপতিসহ আরও অনেকে।

আলোচনা অনুষ্ঠানের সঞ্চালনা করেন গৌরব ৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন এবং আলোচনা পরবর্তী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনা করেন গৌরব ৭১ এর গবেষণা সম্পাদক আতিক মোহামুদ রোমেল।


সর্বশেষ সংবাদ