সবার আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে ভাবছি- ঢাবি ভিসি

ঢাবি ভিসি
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জীবনে বিভিন্ন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হয় শিক্ষার্থীদের। ফলে বিভিন্ন অবস্থান থেকে হল বা বিশ্ববিদ্যালয় খোলার মত দাবি তোলা অস্বাভাবিক নয়। কিন্তু আমাদেরকে সবার আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা ভাবতে হবে। কারণ, তাদের সঙ্গে তাদের পরিবারের স্বাস্থ্যও সংশ্লিষ্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয় তথা উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি তৈরি হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসব কথা বলেন।

তিনি বলেন, এখনও আমরা সামাজিক নিরাপত্তা বেষ্টনী ও সব ধরনের সুযোগ-সুবিধা পুরো মাত্রায় অর্জনের পথে আছি। করোনা পরিস্থিতি শেষমেষ শিক্ষার্থী ও তাদের পরিবারের ওপর দুর্ভোগ-ভোগান্তি বয়ে নিয়ে আসবে, এটা আমাদের কাম্য নয়। এটাসহ আরো অনেক কিছু ভেবেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

শীতে করোনার সম্ভাব্য প্রকপের বিষয়ে গুরাত্বারোপ করে ড. মো. আখতারুজ্জামান বলেন, ইউরোপ আমেরিকার শীতের সাথে আমাদের শীতের বিশেষ পার্থক্য থাকলেও শীতের বিষয়ে জীববিজ্ঞানী, ভাইরাসবিশেষজ্ঞরা যেটি বলেছেন; সেটিকেও আমাদের বিবেচনায় রাখতে হবে।

শীতকালে সামাজিক দূরত্ব বজায় রাখা আরো কঠিন হয়ে পড়ে উল্লেখ তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর চিন্তনের জায়গাটি, সেটিকে আমাদের উপেক্ষা করার কোনো কারণ নেই। প্রসঙ্গত, শীতকালে করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ ও শীতজনিত রোগ বৃদ্ধির শঙ্কা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে মাঠ পর্যায়ে প্রস্তুতি রাখতেও প্রশাসনকে নির্দেশ দেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ