যাত্রা শুরু করল ঢাবি জাপানিজ স্টাডিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন

  © ফাইল ফটো

যাত্রা শুরু করল ঢাকা বিশ্ববিদ্যালয় জাপানিজ স্টাডিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুজসা)। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় অনলাইনে অনুষ্ঠিত অ্যালামনাই প্রস্তুতির ষষ্ঠ সভায় আহবায়ক কমিটি গঠনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সংগঠনটির যাত্রা শুরু হয়।

বিভাগের সাবেক ছাত্র ও বর্তমান চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুনকে আহ্বায়ক এবং রফতানিমুখী প্রতিষ্ঠান ইউনিয়ন ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক খালেদ মুহাম্মদ ফয়সাল ও ভ্যালেন্টাইন অ্যাপারেলের ব্যবস্থাপনা পরিচালক আলমগীর কবিরকে যুগ্ম আহ্বায়ক করে ২৯ সদস্যের এই কমিটি গঠন করা হয়।

অর্থনীতিবিদ ও জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. আবুল বারকাত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা এবং অন্য শিক্ষকরা সম্মানিত সদস্য হিসেবে থাকবেন।

আহ্বায়ক কমিটির ১২ কার্যকরী সদস্যের অন্যরা হলেন- বিভাগের বর্তমান সহকারী অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, যুগ্ম সচিব এবং জাপানিজ ইকোনমিক ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক সালেহ আহমেদ, রাজউকের পরিচালক (স্টেট অ্যান্ড ল্যান্ড-১) মোহাম্মদ নুরুল ইসলাম, পরিকল্পনা কমিশনের উপপ্রধান একেএম আবুল কালাম আজাদ, ডিপিডিসির ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ হায়দার আলী, চীনভিত্তিক সোর্স ক্রিয়েশন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা চন্দ্র শেখর ঘোষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতরের কর্মকর্তা ও প্রামাণ্যচিত্র নির্মাতা রিফাত আমিন, আইসিডিডিআরবির সফটওয়্যার অ্যাসিওরেন্স কোয়ালিটি কনসালট্যান্ট ও জাপানিজ ল্যাঙ্গুয়েজ লার্নার্স কমিউনিটির (জেএলএলসি) অ্যাডমিন মাসুদুর রহমান এবং ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার মিজানুর রহমান।

এছাড়া বিভাগের প্রতিটি ব্যাচ থেকে একজন করে মোট ১৫ জন ব্যাচ প্রতিনিধি এবং দুজন নারী প্রতিনিধির নাম ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ সেন্টার প্রতিষ্ঠা করা হয়। ২০১৭ সালের জুলাইয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে বিভাগ হিসেবে যাত্রা শুরু করে জাপানিজ স্টাডিজ বিভাগ।


সর্বশেষ সংবাদ