ইউজিসি’র শুনানিতে যাননি রাবি ভিসি ও প্রো-ভিসি

  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে শিক্ষক নিয়োগে অনিয়ম, স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্যসহ বেশ কয়েকটি বিষয়ে শিক্ষকদের দেয়া অভিযোগ আমলে নিয়ে শুনানির আয়োজন করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে সেই শুনানিতে অংশ নেননি তারা।

শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে ইউজিসি মিলনায়তনে অনুষ্ঠিত শুনানিতে তাদের অনুপুস্থিতির কথা নিশ্চিত করেছেন ইউজিসি’র সদস্য ও রাবি প্রশাসনের দুর্নীতির অভিযোগে গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক দিল আফরোজা বেগম।

তিনি বাংলা বলেন, উপ-উপাচার্য অসুস্থতার কারণে শুনানি আসতে পারবেন না জানিয়ে লিখিত বক্তব্য দিয়েছেন। আগামীতে আর কোনও শুনানি হবে না। আমরা যথেষ্ট তথ্য পেয়েছি, আর দরকার নেই। এই তথ্যের ভিত্তিতে রিপোর্ট জমা দেওয়া হবে।

প্রসঙ্গত, চলতি বছরের গত ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসন দুর্নীতির তথ্য-উপাত্ত সংবলিত ৩০০ পৃষ্ঠার একটি অভিযোগপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) দাখিল করেন আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ।

অভিযোগপত্রে মোট ১৭টি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়। এতে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার বিরুদ্ধে শিক্ষক নিয়োগে অনিয়ম, স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্য এবং উপাচার্য কর্তৃক রাষ্ট্রপতিকে ধোঁকা দেওয়া ও শিক্ষক নিয়োগ নীতিমালা শিথিল করে উপাচার্যের মেয়ে ও জামাতাকে নিয়োগ দেওয়া, এডহক ও মাস্টাররোলে কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বাণিজ্য, উপাচার্যের বাড়ি ভাড়া নিয়ে দুর্নীতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যাক্ট, ১৯৭৩ লঙ্ঘন করে বিভিন্ন বিভাগের সভাপতি নিয়োগ ইত্যাদি অভিযোগ উল্লেখ করা হয়।

পরে প্রধানমন্ত্রীর দপ্তর ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ইউজিসি অভিযোহ সমূহ তদন্তে ইউজিসি কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করে। সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত কমিটি উভয় পক্ষের বক্তব্য উপস্থাপনে এ উন্মুক্ত শুনানির আয়োজন করেছে।


সর্বশেষ সংবাদ