বরখাস্ত হওয়া ঢাবি অধ্যাপক মোর্শেদকে পুনর্বহালের দাবি অ্যামনেস্টির

  © সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে বিতর্কিত মন্তব্য করে পত্রিকায় নিবন্ধ প্রকাশ করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে চাকরিচ্যুত হওয়া অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে পুনর্বহালের দাবি জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক বেসরকারী সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বুধবার (১৬ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, অধ্যাপক মোর্শেদ জাতীয় একটি দৈনিকে তার মত প্রকাশ কারার কারণে তাকে বরখাস্ত করা হয়েছে। এটা খুবই উদ্বেগজনক যে, মত প্রকাশের জন্য একজন অধ্যাপককে চাকরিচ্যুত করা হবে। একইসঙ্গে সংস্থাটি অধ্যাপক মোর্শেদ ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিতের দাবিও জানিয়েছে।

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে একটি চিঠি পাঠিয়েছে। যেখানে তারা মোর্শেদের বিরুদ্ধে উঠা সকল অভিযোগ উঠিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন এবং তার মত প্রকাশের স্বাধীনতার কথা বলেছেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকে ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি কলাম লেখেন অধ্যাপক মোর্শেদ হাসান খান। এর বিভিন্ন অংশের প্রতিবাদ জানিয়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানায় বিভিন্ন সংগঠন। পরে তাকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর চলতি মাসের ৯ তারিখে তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়। বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ