২৮ অক্টোবর ২০২৪, ১৮:৩৮

‘আমরা ভারতের দাসত্ব করার জন্য পাকিস্তান থেকে স্বাধীন হইনি’

  © জনসংযোগ

‘ভারতের দাসত্ব করার জন্য পাকিস্তান থেকে স্বাধীন হইনি’ বলে মন্তব্য করেছেন সিঙ্গাপুরের নানয়াং প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সাইদুল ইসলাম। আজ সোমবার (২৮ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘বিদ্রোহ থেকে বিপ্লব: বাংলাদেশের গন্তব্য’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. মামুন আহমেদ এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করে ড. সাইদুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের গণমাধ্যম নিপীড়ক রাষ্ট্রের চাপে কাজ করতে বাধ্য হয়েছে। অধিকাংশ গণমাধ্যম মালিকানাসূত্রে চোরতন্ত্রের হয়ে কাজ করেছেন। শেখ হাসিনা নিজের স্বার্থ উদ্ধারের জন্য লক্ষ মানুষের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ভারতের কাছে বিক্রি করে দিয়ে দেশকে এর কলোনি বানিয়ে ফেলেছে। ভারতের দাসত্ব এবং পদলেহন সংস্কৃতিকে একেবারে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে তারা। গত ষোলো বছর বাংলাদেশ কোনো স্বাধীন রাষ্ট্র ছিলো না’। 

প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. মামুন আহমেদ বলেন, সেমিনারের বিষয়বস্তু বর্তমান পরিস্থিতিতে খুবই প্রাসঙ্গিক। জুলাই গণঅভ্যুত্থানের চেতনাকে জাগ্রত রাখতে এই ধরনের কর্মসূচি অব্যাহত রাখতে হবে। আমাদের শিক্ষার্থীরা সমাজে সমতা প্রতিষ্ঠার জন্য কোটা সংস্কার আন্দোলন শুরু করেছিলো। পরবর্তীতে এই আন্দোলন স্বৈরাচার পতনের আন্দোলনে পরিণত হয়। তরুণ প্রজন্মের আত্মত্যাগের মাধ্যমে নতুন গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণের পথ সুগম হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নাসিমা খাতুনের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্বিবিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের নানয়াং প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সাইদুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. শরীফুল ইসলাম।