২৫ অক্টোবর ২০২৪, ১৯:৫১

গণরুম প্রথা বিলুপ্ত ও জুলাই বিপ্লব কর্নারসহ ১০ উদ্যোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)   © ফাইল ফটো

শিক্ষা ও গবেষণার উন্নয়ন, শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ গত সপ্তাহে নানামুখী উদ্যোগ গ্রহণ করে। বিশ্ববিদ্যালয়টির সকল অংশীজনকে অবহিত করার লক্ষ্যে এ উদ্যোগগুলোর হালনাগাদ তথ্য প্রকাশ করে কর্তৃপক্ষ। আজ শুক্রবার (২৫ অক্টোবর) ঢাবির অফিশিয়াল ফেসবুক পেইজে এক পোস্টে এসব তথ্য তুলে ধরেন। 

তাদের নেওয়া উদ্যোগুলো হলো- ১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারকে অটোমেশন করার লক্ষ্যে প্রাথমিক আলোচনা করা হয়েছে। ২. আবাসিক হলসমূহের বর্তমান অবকাঠামোগত অবস্থার বিষয়ে প্রকৌশল দফতরের একটি দল সার্বিক পর্যালোচনা সম্পন্ন করেছে। এপ্রেক্ষিতে হলসমূহের অবকাঠামোগত সংস্কারের জন্য উদ্যোগ নেয়া হবে। ৩. মেডিকেল সেন্টারের সেবার মান উন্নত করার লক্ষ্যে সেবাদানকারী চিকিৎসাকর্মী নিয়োগের পদক্ষেপ নেয়া হয়েছে। সেইসঙ্গে সেন্টারের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য পরিচ্ছন্নতাকর্মী ও বাগানমালী নিয়োগের ব্যবস্থা নেয়া হয়েছে। ৪. বিশ্ববিদ্যালয়ের বিভাগ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের বৃত্তির হালনাগাদ তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.du.ac.bd) দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। ৫. সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের সম্মান ও মর্যাদা রক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ‘জুলাই বিপ্লব কর্নার’ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ৬. জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানকে উপজীব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি একাডেমিক সম্মেলন/কমর্শালা আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। ৭. ছাত্র-জনতার আন্দোলনে আহত শিক্ষার্থীদের সুচিকিৎসার বিষয় তত্ত্বাবধান করার লক্ষ্যে মাননীয় উপাচার্যের নির্দেশনা অনুযায়ী ৪ (চার) সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। ৮. আবাসিক হলসমূহে খাবারের মান উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৯. আবাসিক হলসমূহে গণরুম প্রথা বিলুপ্ত করা হয়েছে। ১০. আবাসিক হলসমূহে মেধার ভিত্তিতে আসন বণ্টন অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: ঢাবি ছাত্রলীগ নেতা শুভ গ্রেপ্তার

উল্লেখ্য গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে আওয়ামী সরকার পতনের পর ১০ আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এ এস এম মাকসুদ কামাল ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। পরবর্তীতে ২৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদ খানকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।