২৩ অক্টোবর ২০২৪, ০৯:৫২

৫ বিভাগীয় কেন্দ্রে হবে রাবির ভর্তি পরীক্ষা

৫ বিভাগীয় কেন্দ্রে হবে রাবির ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

আঞ্চলিক কেন্দ্র হিসেবে ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা ও চট্টগ্রাম এই পাঁচ আঞ্চলিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। গতকাল (মঙ্গলবার) একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়। 

বুধবার (২৩ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন।

তিনি বলেন, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা ও চট্টগ্রাম এই পাঁচ শহরে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল একাডেমিক কাউন্সিলের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ মাঈন উদ্দীন বলেন, গত প্রশাসনের আমলে রাজশাহীর বাহিরে তিনটি আঞ্চলিক কেন্দ্র করা হয়, সেখানে রংপুরকে রাখা হয়নি। যার ফলে নতুন করে রংপুরকে আমরা নতুন করে আঞ্চলিক কেন্দ্র করার সিদ্ধান্ত নিয়েছে। তাই এবছর রংপুর বিভাগের শিক্ষার্থীরা রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবে। 

এর আগে, গত ৩০ মে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সভায় ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। বিশেষ প্রয়োজনে ঢাকার অভ্যন্তরে পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র বাড়ানোর কথাও হয়।

প্রসঙ্গত, ২০২৪-২৫ সেশনের ভর্তি পরীক্ষার আঞ্চলিক কেন্দ্র হিসেবে রংপুরকে অন্তর্ভুক্ত করার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে গতকাল উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।