২১ অক্টোবর ২০২৪, ০৯:২৪

মধ্যরাতে রাজু ভাস্কর্যে হিজাব, শুরু হচ্ছে তদন্ত

রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় হিজাব পরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় হিজাব পরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। তবে এদের পরিচয় জানা যায়নি। সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গতকাল রবিবার (২০ অক্টোবর) রাতে ভাস্কর্যে হিজাব পরিয়ে দেওয়ার ঘটনা ঘটে। মুহূর্তেই এ দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে ক্ষোভের সৃষ্টি হয় নানা শ্রেণি পেশার মানুষের মধ্যে।

মাস্ক পরে বাইকে করে আসা কয়েকজন যুবক দ্রুতই ভাস্কর্যে হিজাব পরিয়ে চলে যায় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। বিষয়টি জানতে পেরে রাতেই ঢাবির প্রক্টরিয়াল টিম ও সহকারী প্রক্টর গিয়ে হিজাবটি সরিয়ে ফেলেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সাইফুদ্দিন আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি প্রাথমিক ভাবে একটা তদন্ত করেছি সেখানে উপস্থিত শিক্ষার্থীদের সাহায্য নিয়ে। তদন্তটা আরও গভীর হওয়ার স্বার্থে আজ বিকেলেই সহকারী প্রক্টরদের নিয়ে চার সদস্যের একটা তদন্ত কমিটি গঠন করা হবে। 

তিনি আরও বলেন, রাজু ভাস্কর্য এলাকায় অনেক ধরনের অপরাধ হয়। এই জায়গাটা শিক্ষার্থীদের প্রতিটা আন্দোলনের স্মৃতিবিজড়িত। এই ভাস্কর্যের পাদদেশে যেন চাইলেই এমন অপরাধ কেউ না করতে পারে সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার এখনই সময়। শিক্ষার্থীদেরও সাহায্য প্রয়োজন, তাদের এগিয়ে আসতে হবে।