২০ অক্টোবর ২০২৪, ০০:১০

ক্যাম্পাসে দলীয় ছাত্ররাজনীতি বন্ধে রাতে ঢাবির দুই হলে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে দলীয় ছাত্ররাজনীতি বন্ধ করতে দুটি আবাসিক হলে বিক্ষোভ দেখিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (১৯ অক্টোবর) রাতে এই বিক্ষোভ চলাকালে দলীয় ছাত্ররাজনীতি বন্ধে বিভিন্ন স্লোগান দিতে শোনা গেছে।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কবি জসিমউদদীন হল ও মাস্টার দা সূর্য সেন হলের শিক্ষার্থীরা রাতে দলীয় রাজনীতির বিরুদ্ধে স্লোগান দেয় এবং হল পাড়ায় বিক্ষোভ মিছিল করেন। এসময় তারা বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল থেকে ছাত্ররাজনীতির নিষিদ্ধের ব্যাপারে আমরা অঙ্গীকারবদ্ধ। ছাত্রলীগের মত অস্বাস্থ্যকর রাজনীতি থেকে মুক্তি পাওয়া পরবর্তী কয়েকটি রাজনৈতিক সংগঠন নতুন করে ঢাবি ক্যাম্পাসে ছাত্ররাজনীতি চালু করার পরিকল্পনা করছে। তারা গোপনে হলে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করার চেষ্টা করছে। এটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা কখনোই মেনে নেবে না।

সূর্যসেন হলের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রিয়াজ উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ক্যাম্পাসে আবার যদি লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি চালু হয়, তাহলে এটা ১৫ জুলাইয়ের আমার ভাই বোনের রক্তের সাথে বেইমানি করা হবে। বিশ্ববিদ্যালয়ে আমরা শান্তিপূর্ণ গবেষণা বান্ধব ক্যাম্পাস চাই। যেখানে ছাত্র রাজনীতির নামে মধুর ক্যান্টিন কিংবা রাজুতে ক্লাস পড়াশোনা বাদ দিয়ে ঘণ্টার পর ঘণ্টা দলীয় প্রোগ্রাম ও প্রিয় ভাইয়ের রাজনীতি ও  প্রটোকল দিতে হবে না। গণরুম ও গেস্ট রুমের নামে অমানবিক নির্যাতন আমরা  চাই না।