০৫ অক্টোবর ২০২৪, ২০:৩৪

আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে শাহবাগে সংহতি সমাবেশ আগামীকাল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ প্রকৌশল বিভাগের  শিক্ষার্থী আবরার ফাহাদের ৫ম তম মৃত্যুবার্ষিকীতে দুপুর আড়াইটার দিকে শাহবাগে সংহতি সমাবেশ করবে 'নিরাপদ বাংলাদেশ চাই' নামক একটি সংগঠন। 

শনিবার (৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আগামীকাল এ আয়োজন করা হবে বলে জানান সংগঠনটির মুখপাত্র রায়হান উদ্দিন।

সমাবেশে উপস্থিত থাকবেন, সাংবাদিক দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক ড. মাহমুদুর রহমানসহ দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্রসংগঠনগুলো। তারা নতুন বাংলাদেশকে ফ্যাসিবাদ, আধিপত্যবাদ ও নিপীড়ন মুক্ত দেশ তৈরির দাবিতে সংহতি প্রকাশ করবেন।

লিখিত বক্তব্যে রায়হান উদ্দীন বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানে হাসিনা সরকারের মদদপুষ্ট ছাত্রলীগের নিপীড়ন এর অন্যতম উদাহরণ ছিল শহীদ আবরার ফাহাদ। শহীদ আবরার ফাহাদ ছিলেন আধিপত্যবাদের বিরুদ্ধে একটি জাগ্রত কন্ঠস্বর। আধিপত্যবাদের বিরুদ্ধে লেখালেখির কারণে তাকে বুয়েটের শেরে বাংলা হলে রাতভর অমানুষিক নির্যাতনের মাধ্যমে শহীদ করা হয়। একটি স্বাধীন দেশে ফ্যাসিবাদ ও তার দোসরদের মাধ্যমে বিগত বছরগুলোতে শিক্ষাঙ্গন, কর্মস্থল ও অন্যান্য পরিসরে যেসকল নিপীড়নের ঘটনা ঘটেছে তার জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করছি। অতিদ্রুত  এসকল ঘটনার যথাযথ তদন্ত সাপেক্ষে বিচার করতে হবে।

তিনি আরও বলেন, আগামী ৭ অক্টোবর শহীদ আবরার ফাহাদের ৫ম শাহাদাত বার্ষিকী। নতুন বাংলাদেশে দিনটিকে স্মরণে রাখতে ঐদিনই 'নিরাপদ বাংলাদেশ চাই' ঢাকার শাহবাগে দুপুর আড়াই টায় 'সংহতি সমাবেশ' আয়োজন করতে যাচ্ছে। ৫ আগস্টে ছাত্রজনতার অভ্যুত্থানে স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতনের মধ্যদিয়ে ফ্যাসিবাদ, আধিপত্যবাদও নিপীড়ন মুক্ত বাংলাদেশ বিনির্মানে 'নিরাপদ বাংলাদেশ চাই' বদ্ধ পরিকর।