২৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫১

জাবিতে শিক্ষকদের গবেষণায় অর্থ বরাদ্দ বাড়ছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষকদের গবেষণা প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধির করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। রবিবার (২৯ সেপ্টেম্বর) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের সভাপতিত্বে গবেষণা প্রকল্প বণ্টন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

সভায় ২০২৪-২৫ অর্থবছরে গবেষণার প্রতি প্রকল্পে ৩৯ হাজার টাকা করে বাড়িয়ে ১ লাখ ৪৫ হাজার টাকা করা হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরে প্রকল্পপ্রতি ছিল ১ লাখ ৬ হাজার টাকা।

শিক্ষা ও গবেষণায় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক অবস্থান আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।
  
সভায় উপাচার্য বলেন, শিক্ষা ও গবেষণায় উৎসাহ প্রদানের জন্য শিক্ষকদের গবেষণা প্রকল্পের আর্থিক বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক র‍্যাঙ্কিং আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া বর্তমান প্রশাসনের লক্ষ্য। এ লক্ষ্য বাস্তবায়নে গবেষণার সংখ্যা ও মান বৃদ্ধি অপরিহার্য।
 
উপাচার্য আরও জানান, গবেষণায় বিশ্ববিদ্যালয়ের আর্থিক বরাদ্দ বৃদ্ধি অব্যাহত থাকবে। স্কোপাস ইনডেক্স জার্নাল, জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃত জার্নালে গবেষণা প্রকাশনা, পিয়ার রিভিউ জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় আর্থিক প্রণোদনা বাড়ানোর ইচ্ছা রয়েছে বলেও মত প্রকাশ করেন।

সভায় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সোহেল আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুর রব, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরে ৪৬০ টি গবেষণা প্রকল্পের বিপরীতে ৫ কোটি ৭০ লাখ টাকা বণ্টন করা হয় এবং চলতি অর্থবছর ২০২৪-২৫ এ ৪৫৪ টি গবেষণা প্রকল্পের বিপরীতে ৭ কোটি ২০ লাখ টাকা বণ্টন করা হবে।