২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪৮

শামীম মোল্লার মৃত্যু ও জুলাই হামলার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে জাবিতে মানববন্ধন

মানববন্ধনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা  © টিডিসি

গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা শামীম মোল্লার মৃত্যুর ঘটনায় নিরপেক্ষ তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের শাস্তি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায়  বিচারের দাবিসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৪ টায়  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সেখান থেকে মিছিল নিয়ে রেজিস্ট্রার ভবনের সামনে যান এবং উপাচার্য বরাবর ৫ দফা দাবি সংবলিত একটি স্মারকলিপি প্রদান করেন।

শিক্ষার্থীদের দাবি, নিরপেক্ষ তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি নিশ্চিত করা। শামীম মোল্লাকে প্রশাসনের কাছে হস্তান্তরের পরবর্তীতে নিরাপত্তা অফিসের তালা ভেঙে কয়েকদফা মারধর এবং পুলিশের কাছে হস্তান্তরের পর মৃত্যুর আগ পর্যন্ত ঘটনার গভীর তদন্ত নিশ্চিত করার কথা জানায়।

শিক্ষার্থীরা বলেন, জুলাই ও আগস্ট মাসে শিক্ষার্থীদের উপর নির্মম নির্যাতনের দ্রুত বিচার করতে হবে এবং জড়িত সকল শিক্ষক, কর্মচারী, এবং শিক্ষার্থীদের বহিষ্কারসহ দ্রুত বিচারের আওতায় আনতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন নিজে জুলাই গণহত্যার দায়ে একজন অভিযুক্ত আসামী। তার দায়ের করা মামলার কোনো ভিত্তি থাকতে পারে না। অতিদ্রুত মামলা প্রত্যাহার করে নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে  নতুন মামলা দায়ের এবং তাকে দ্রুত বহিষ্কার করতে হবে।

আরও পড়ুন: ছাত্রীর গবেষণা নিজের নামে চালিয়ে দিলেন জাবি শিক্ষক!

এসময় ইংরেজি বিভাগের শিক্ষার্থী আকাশ আহমেদ বলেন, কোনো হত্যাকাণ্ডই কাম্য না সে যত বড় সন্ত্রাসী হোক না কেন। কিন্তু সেটা হতে হবে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে। এছাড়া গত জুলাই মাসে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাত্রলীগের যে হামলার শিকার হয়েছি, হামলার সাথে জড়িত সকলের রাষ্ট্রীয় ও বিশ্ববিদ্যালয় কর্তৃক বিচার নিশ্চিত করতে হবে এবং হামলায় যে-সব শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী প্রাথমিকভাবে  চিহ্নিত তাদের সকলকে বহিষ্কার করতে হবে এবং  সুষ্ঠু তদন্তেন মাধ্যমে রাষ্ট্রীয় ও বিশ্ববিদ্যালয় আইনে বিচার করতে হবে।