২০ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০০

ভালো কাজের প্রশংসা না করলেও চলবে, অন্যায় পেলে জোড়ালো প্রতিবাদ করবেন: চবি উপাচার্য

উপাচার্য ড. মুহাম্মদ ইয়াহহিয়া আখতার  © সংগৃহীত

‘ভালো কাজের প্রশংসা না করলেও চলবে, অন্যায় পেলে জোড়ালো প্রতিবাদ করবেন’ বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নিয়োগপ্রাপ্ত নতুন উপাচার্য ড. মোহাম্মদ ইয়াহইয়া আখতার। শুক্রবার (২০সেপ্টেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়  মসজিদে জুমার নামাজ আদায় করতে এসে মুসল্লীদের উদ্দেশ্য তিনি এসব কথা বলেন। 

গত ১৯ সেপ্টেম্বর সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০তম উপাচার্য  হিসেবে  উপাচার্য পদে যোগদান করেন তিনি।

তিনি বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যখন ধ্বংসের মুখামুখি, তখন বৈষম্য বিরোধী  ছাত্র জনতার আন্দোলনে স্বৈরাচার সরকারের পতন হয়। সুযোগ তৈরি হয় দেশ সংস্কারের। প্রয়োজনীয়তার মতবাদের উপর দাঁড়িয়ে দায়িত্ব নিয়েছেন ড. ইউনূস। এখন আমি সবাইকে বলবো সবাই শান্ত থাকুন, আমাদের সকলে মিলে একসঙ্গে কাজ করতে হবে।

তিনি আরও বলেন,  বৈষম্যবিরোধী ছাত্রজনতা আন্দোলনের সফলতার মধ্য দিয়ে ধ্বংসের কার্নিশে উপনীত শিক্ষাঙ্গনে গঠনমূলক সংস্কারের অভূতপূর্ব সুযোগ সুষ্টি হয়েছে।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং অভিভাবকদের শান্ত ও দুশ্চিন্তামুক্ত থাকতে অনুরোধ করছি। বিশ্ববিদ্যালয় এখন আর অভিভাবকহীন নয়। আমরা যথাসম্ভব কম সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ও অ্যাকাডেমিক কার্যক্রম চালু করতে কাজ শুরু করেছি। সবার সহযোগিতা নিয়ে এ প্রতিষ্ঠানকে দুর্নীতি ও সেশনজটমুক্ত করে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্ষেত্রে  সুশাসন প্রতিষ্ঠা করব ইনশাআল্লাহ।

আরও পড়ুন: কুয়েটে যোগ দিতে পারছেন না অধ্যাপক আলমগীর, নেপথ্যে তিন কারণ

নিজের জন্য দোয়া চেয়ে বলেন, আমি এই বিশ্ববিদ্যালয়ে ৪০বছর শিক্ষকতা করেছি কিন্তু প্রশাসনিক কোন দায়িত্বে ছিলাম না।  ক্লাস রুম, পাঠদানের দায়িত্বে ছাড়া। ইউনূস সরকার আমাকে উপাচার্যের দায়িত্ব দিয়েছি। আমি আপনাদের সহযোগিতা ও দোয়া চাই যাতে আমার দায়িত্ব সফল ভাবে পালন করতে পারি।  দায়িত্ব পালনকালে আমার কোন অন্যায় পেলে জোরালো প্রতিবাদ করবেন, আমার ভালো কাজের প্রশংসা না করলেও চলবে। 

উল্লেখ্য, গত বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো  হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে সাময়িকভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।