১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫২

উত্তাল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, চলছে ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি  © ছবি: আনোয়ার হোসেন, বেরোবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দ্রুত ভিসি নিয়োগের দাবিতে সড়ক অবরোধ করে ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। দুবার আল্টিমেটামের পরও উপাচার্য না পেয়ে এই কর্মসূচি পালন করেন তারা।

সোমবার (১৬ সেপ্টেম্বর ২০২৪) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত তিন ঘণ্টা ধরে দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে রংপুরের প্রবেশমুখ মর্ডান মোড় ব্লক করেছেন শিক্ষার্থীরা। এতে সড়কের দুই ধারে তীব্র যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েছেন দূরপাল্লার যাত্রীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, আবু সাঈদের আত্মাহুতির মধ্য দিয়ে গণ-অভ্যুত্থানের সৃষ্টি হয়েছে। অথচ সেই মহাবীরের বিশ্ববিদ্যালয়ে আজ ভিসি না থাকায় অভিভাবকহীন হয়ে পড়েছে। ভেঙে গেছে একাডেমিক ও প্রশাসনিক কাঠামো। দফায় দফায় আল্টিমেটাম দিয়েও কোনো সুরাহা হয়নি। তাই ভিসি নিয়োগ না হওয়া পর্যন্ত ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচির আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বেরোবির অন্যতম প্রতিনিধি সুমন বলেন, ভিসি নিয়োগ দেওয়ার ব্যাপারে আমরা কেন্দ্রীয় সমন্বয়কদের জানিয়েছি। তারা এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষকে অবগত করেছে। এরপরও দ্রুত উপাচার্য না দিলে আমরা ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি চালিয়ে যাব। এরপরও যদি ভিসি না পাই, তাহলে আমাদের পরবর্তী কর্মসূচি হবে ‘মার্চ টু ঢাকা’।

এর আগে শনিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা ৪৮ ঘণ্টার মধ্যে উপাচার্য নিয়োগের আল্টিমেটাম দিয়ে মানববন্ধন করেন। তারও আগেও সাধারণ শিক্ষার্থীরা পাঁচ দিনের আল্টিমেটাম দিয়েছিলেন।

এদিকে আজ সোমবার রংপুর সার্কিট হাউজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ এবং সারজিস আলমের মতবিনিময় সভা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।