১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২০

ভর্তি পরীক্ষার ৭ মাস পর জাবির প্রথম বর্ষের ক্লাস শুরুর ঘোষণা

জাবি  © টিডিসি ফটো

আগামী ৩০ সেপ্টেম্বর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৩তম ব্যাচের স্নাতক (সম্মান) শ্রেণির (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) প্রথম বর্ষের সশরীরে ক্লাস শুরু হবে। আজ রবিবার (১৫ সেপ্টেম্বর) নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), আবাসিক হলগুলোর প্রভোস্ট, ওয়ার্ডেন, আবাসিক শিক্ষক, উপ- রেজিস্ট্রার (শিক্ষা) প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ২১ জুলাই প্রথম বর্ষের ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও শিক্ষকদের আন্দোলনের কারণে ক্লাস শুরু করা সম্ভব হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সভায় নবনির্মিত বীর প্রতীক তারামন বিবি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হলে শিক্ষার্থী উঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ লক্ষ্যে শিক্ষার্থীদের আবাসিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও আবাসিক হলগুলোর প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম তদারক করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী এবং হল প্রভোস্টগণের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। 

সভায় আবাসিক হলগুলোর শিক্ষার্থী অনুপাতে জনবল পুনঃবন্টন করার সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় আবাসিক হলগুলোতে অবস্থানরত মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের অতিদ্রুত হল ছেড়ে চলে যেতে অনুরোধ করা হয়।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ (৫৩তম আবর্তন) স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলতি বছরের ২২-২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। তবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দীর্ঘ প্রায় সাত মাস পর ক্লাস শুরু করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।