১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০০

ব্রিটিশ-আমেরিকার দেয়া কাঠামো থেকে বের হয়ে আসতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে "শিক্ষার্থী ভাবনা" কর্তৃক "নতুন বাংলাদেশে কেমন সংবিধান চাই'' শিরোনামে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে  © টিডিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে "শিক্ষার্থী ভাবনা" কর্তৃক "নতুন বাংলাদেশে কেমন সংবিধান চাই'' শিরোনামে একটি সেমিনারে প্রথম বক্তা বাংলাদেশের সংবিধান এবং এর সংকট তুলে ধরেন। তিনি উল্লেখ করেন, বাংলাদেশের সংবিধানের মূল সংকট হল আমরা এখনো ঔপনিবেশিক ব্রিটিশদের কাঠামো থেকে বের হতে পারিনি। আমাদেরকে ব্রিটিশ, আমেরিকার দেয়া কাঠামো থেকে বের হয়ে আসতে হবে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় সিরাজুল ইসলাম লেকচার হলে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ড. সায়মা হক বিদিশা, মো: কামরুল হাসান (প্রফেসর, ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগ), ড. মুশতাক ইবনে আইয়ুব ( সহযোগী অধ্যাপক, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ), জাবের সুহান (শিক্ষক, বেসরকারি বিশ্ববিদ্যালয়)।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। দ্বিতীয় বক্তা তুলে ধরেন উন্নত বিশ্বের সংবিধানের বাস্তবতা এবং আমাদের সমস্যা সমাধানে কার্যকারিতা।  তিনি বলেন, 'উন্নত দেশের সংবিধানও বিভিন্ন সংকটের মধ্যে আছে, তারাও তাদের দেশের মানুষ জনকে নিয়ন্ত্রণ করার জন্য তাদের সংবিধানগুলোকে ব্যবহার করেন।'

সর্বশেষ বক্তা তুলে ধরেন নেতৃত্বশীল জাতি গঠনে আমরা কেমন সংবিধান চাই। তিনি উল্লেখ করেন আমাদেরকে ব্রিটিশ আমেরিকা প্রভাব মুক্ত এবং একটি আদর্শের  উপর ভিত্তি করে সংবিধান প্রণয়ন করতে হবে। আমরা যদি ইসলামিক আদর্শের ভিত্তিতে সংবিধান প্রণয়ন করি সেটা আমাদেরকে কলোনিয়াল প্রভাব থেকে মুক্ত করবে এবং আমাদেরকে একটি নেতৃত্বশীল জাতিতে পরিণত করবে।