১১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫৩

পর্দা নিয়ে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের 'বিতর্কিত বক্তব্য', জাবিতে মানববন্ধন

জাবিতে মানববন্ধন  © টিডিসি

শিল্পকলা একাডেমির মহাপরিচালক জামিল আহমেদের পর্দা নিয়ে সংবেদনশীল মন্তব্য ও তাচ্ছিল্যসূচক বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন করেছে  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল এগারোটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

এ সময় শিল্পকলা একাডেমির মহাপরিচালকের বক্তব্য প্রত্যাহার এবং পদত্যাগের দাবি করেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে সেখান থেকে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ করেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বনি আমিন বলেন, জামিল আহমেদ ইসলাম ধর্মের ওয়াজ মাহফিল ও পর্দাকে কটূক্তি করেছে এবং ইসলামি শরীয়তকে ব্যাকডেটেড বলেছেন। তার এত সাহস হয় কীভাবে ইসলাম ধর্ম প্রাণ মানুষের দেশে সেই ধর্মকে নিয়ে কটূক্তি করার। তাকে অতিবিলম্বে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। সে যদি ক্ষমা না চায় তাহলে আমরা কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো। এছাড়া তাকে অতিদ্রুত পদত্যাগের দাবি জানাচ্ছি।

আরও পড়ুনঃআজ সন্ধ্যায় জাবিতে মেহফিল-এ ইনকিলাব

ফার্মেসি বিভাগের ৪৭তম‌ ব্যাচের শিক্ষার্থী আবু উবায়দা উসামা বলেন, দ্বিতীয় স্বাধীনতার পর প্রকাশ্যে ইসলাম নিয়ে কটূক্তি করা খুব দুর্লভ একটি বিষয় এবং খুব সাহসের একটি বিষয়। জামিল আহমেদের এই সাহসের পিছনে কারা রয়েছে, কারা জড়িত আছে এটা ভাবার বিষয়। আমাদেরকে তীব্র প্রতিবাদ গড়ে তুলতে হবে। আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এই প্রতিবাদ শুরু হয়েছে আশা করি অতি দ্রুত সারা বাংলাদেশের মানুষ এর তীব্র প্রতিবাদ জানাবে। সংখ্যাগরিষ্ঠ এর মুসলিম দেশে মুসলমানদের সেন্টিমেন্টে আঘাত দিয়ে তাদের মন্তব্য করার জন্য সকলের সামনে থাকে ক্ষমা চাইতে হবে এবং দ্রুত সময়ের মধ্যে পদত্যাগ করতে হবে।