০৯ সেপ্টেম্বর ২০২৪, ২১:২৭

সর্বোচ্চ ৫ টাকা ভাড়ায় ঢাবিতে চালু হচ্ছে শাটল সার্ভিস

ঢাকা বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রায় ২৭৫ একর এলাকাব্যাপী বিস্তৃত। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস বা ভবনের পারস্পরিক দূরত্ব ভিন্ন রকম।স্থানভেদে এই দূরত্ব এক বা দেড়-দুই কিলোমিটার। এসব জায়গায় যেতে শিক্ষার্থীদের একমাত্র বাহন রিকশা। কিন্তু এই রিকশা ভাড়া সাধারণ শিক্ষার্থীদের প্রায় নাগালের বাইরে। এ ছাড়া পরিস্থিতি বুঝে স্বাভাবিকের তুলনায় দুই-তিন গুণ বেশি ভাড়া দাবি করেন চালকেরা।

বিশ্ববিদ্যালয়ের স্বল্প দূরত্বে অধিক ভাড়া দেওয়ার সমস্যা সবার হলেও নতুন আসা শিক্ষার্থীদের এ সমস্যা বেশিই পোহাতে হয়। জায়গা না চেনায় ভর্তিবিষয়ক প্রয়োজনীয় কাজ সারতে তাদের ২০ বা ৩০ টাকার ভাড়া ৫০ থেকে ৭০ টাকা—ক্ষেত্রবিশেষে কোনো কোনো রিকশাচালক ১০০ টাকাও দাবি করেন।

অতিরিক্ত ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে রিকশাচালকদের প্রায়শই বচসায় জড়াতে দেখা যায়। বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন সময়ে ক্যাম্পাস এলাকায় ভাড়া নির্ধারণ করে দিলেও রিকশাচালকেরা তা মানেন না। অবশেষে শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে ক্যাম্পাসে শাটল সার্ভিস চালু করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দীন আহমেদ এক প্রতিবেদককে বলেন, শাটল সার্ভিস চালু হলে এক স্টপেজ থেকে অন্য স্টপেজের সর্বোচ্চ ভাড়া হবে পাঁচ টাকা। 

আরও পড়ুন: ঢাবির সব আবাসিক হলে গণরুম বিলুপ্তির ঘোষণা

তবে প্রক্টর বলেন সার্ভিসটি অটো না হয়ে বাস হওয়ার সম্ভাবনাই বেশি। কেননা অটো মানেই ব্যাটারিচালিত রিকশা। সেখানে প্যাডেলচালিত রিকশাচালকেরা আবার আন্দোলন করতে পারে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভেতরের সব রাস্তা সিটি করপোরেশনের। তাদেরও অনুমতি লাগবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সিটি করপোরেশনের কাছে বিশেষ অনুমতি চাইতে এই সপ্তাহের শেষ দিকে তাদের সঙ্গে বসবে। অনুমতি পেলে অটোও চালু হতে পারে বলে জানান প্রক্টর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীর সামাজিক যোগাযোগমাধ্যমে ক্যাম্পাসে শাটল অটো সার্ভিসের দাবি তোলার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রশাসন। 

ইতোমধ্যেই সার্ভিস নিয়ে পাঁচটি কোম্পানির সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রাথমিক আলোচনা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যেই প্রশাসন সবার সঙ্গে আলোচনা চূড়ান্ত করে আগামী সপ্তাহেই শাটল সার্ভিস চালু করতে পারে বলে জানান তিনি।

শাটলের সম্ভাব্য রুটের বিষয়ে তিনি বলেন, শহীদুল্লাহ হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হল, পলাশী, শাহবাগসহ আরও বিভিন্ন স্থানে চলবে শার্টল। এক্ষেত্রে ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ পাঁচ টাকা। অর্থাৎ এক স্টপেজ থেকে আরেক স্টপেজের ভাড়া হবে পাঁচ টাকা।

শাটল সার্ভিস চালু হতে যাচ্ছে এই খবরে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থী। এমনটা হলে শিক্ষার্থীরা বেশ কিছু সুবিধা পাবে। কম খরচে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকায় যাতায়াত, টিএসসিতে অনাকাঙ্ক্ষিত যানজট থেকে মুক্তিসহ ক্যাম্পাসে অতিরিক্ত বহিরাগত নিয়ন্ত্রণ করা যাবে।