০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪৬

ঢাবিতে দলীয় রাজনীতি বন্ধের দাবি শিক্ষার্থীদের

ঢাবিতে দলীয় রাজনীতি বন্ধের দাবি শিক্ষার্থীদের  © টিডিসি ফটো

দলীয় রাজনীতি বন্ধ করে ডাকসুর নিয়মতান্ত্রিক নিয়মিত নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থী বান্ধব রাজনীতি চালু করতে হবে দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কতিপয় সাধারণ শিক্ষার্থী। 

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুর ২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলন করে তারা ২ দফা দাবি জানান।

তাদের ২ দফা দাবিগুলো হলোঃ 
১.ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র- শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের দলীয় রাজনীতি বন্ধ করতে হবে ২. অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দিতে হবে

এসময় শিক্ষার্থীরা বলেন, দলীয় ছাত্র রাজনীতিতে রাজনৈতিক নেতাকর্মী ছাত্রদের জন্য কাজ না করে তাদেরকে ব্যবহার করে দলীয় প্রেশারে দলের এজেন্ডা বাস্তবায়ন করে।  বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের যে ৯ দফা তার একটি দফা হচ্ছে ক্যাম্পাসে সকল প্রকার দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি  বাতিল করতে হবে। এই দফাটির দ্রুত বাস্তবায়ন আমরা চাই এবং ডাকসুর নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতির মাধ্যমে ক্যাম্পাসে সুষ্ঠু রাজনীতি চর্চা অব্যাহত থাকুক সেটাও আমরা চাই।

শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসের বেশিরভাগ শিক্ষার্থী দলীয় ছাত্র রাজনীতি চায় না কিন্তু শহীদ মিনার, ভিসি চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ছাত্রদল, ছাত্র শিবিরের প্রোগ্রাম দেখা যাচ্ছে। শিক্ষক, ছাত্র, কর্মকর্তা, কর্মচারী কেউ যেন ক্যাম্পাসের অভ্যন্তরে আর দলীয় রাজনীতি না করে সেই দাবি জানাই। পাশাপাশি এই ক্যাম্পাস যাতে বিরাজনীতিকরণ না হয়ে যায় সেজন্য আমরা ডাকসুর মাধ্যমে সুষ্ঠু ছাত্র রাজনীতির দাবি জানাচ্ছি।