০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৩

আহত বুয়েট শিক্ষার্থীর ঘটনায় ঢাবি উপাচার্যের দুঃখ প্রকাশ

  © সংগৃহীত

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)তে চিকিৎসাধীন বুয়েট শিক্ষার্থী তাওসিফ মাহিরকে দেখতে ঢাকা মেডিকেলে গিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  নিয়াজ আহমদ খান। এর আগে ঢাবি ভিসির সাথে দেখা করে বুয়েটের প্রতিনিধি দল ৭ দফা দাবি পেশ করে।  

আজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) উপাচার্য বুয়েটের প্রতিনিধিদলের সাথে শিক্ষার্থীকে দেখতে যান। শিক্ষার্থী আহতের ঘটনায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করেন। 

এর আগে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর পলাশীর মোড়ে ঢাবি ক্যাম্পাসে নির্মাণাধীন ভবন থেকে মাথায় ইট পড়ে আহত হয়েছেন বুয়েট শিক্ষার্থী তাওসিফ মাহির। তিনি বুয়েটের ডিপার্টমেন্ট অব কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।   

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, বিল্ডিং ঠিকাদারসহ বুয়েট ও ঢাবি কর্তৃপক্ষের সাথে বুয়েট শিক্ষার্থীদের প্রতিনিধিদলের মিটিং বুয়েট একাডেমিক কাউন্সিল বিল্ডিং এ আজ সকাল ১০ টায় অনুষ্ঠিত হয়। এসময় ঢাবি ও বুয়েট কর্তৃপক্ষ আশানুরূপ কথা বললেও ঠিকাদারের কথাবার্তা দায়সারা ও টাকাকেন্দ্রিক মনে করে শিক্ষার্থীরা। 

এসময় শিক্ষার্থীরা সরেজমিন পর্যবেক্ষণে যায়। সেখানে নানারকম অব্যবস্থাপনা ও ঠিকাদারের কথার ব্যতিক্রম লক্ষ্য করে। এতে ঢাবি ও বুয়েট উভয় কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করে।

তারপর বুয়েটের ৩ জন শিক্ষার্থীসহ বুয়েটের ডিএসডব্লিউ ও রেজিস্ট্রারের সাথে বুয়েটের একটি প্রতিনিধিদল ঢাবি ভিসির কার্যালয়ে যায়। সেখানে ঢাবি ভিসি ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন এবং তাওসিফ মাহিরের সুচিকিৎসা ও অবস্থার উন্নতির লক্ষ্যে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তৎক্ষনাৎ বুয়েটের প্রতিনিধিদল ও ঢাবির প্রতিনিধিদল নিয়ে ওনি ঢামেকে তাওসিফকে দেখতে যান। 

ঢামেকে গিয়ে ঢাবির ভিসি তাওসিফের বাবাসহ ওর অভিভাবকদের সাথে কথা বলেন এবং সহযোগিতার আশ্বাস দেন। 

এসময় ঢাবি উপাচার্যের কাছে বুয়েট শিক্ষার্থীরা ৭ দফা দাবি পেশ করে। 

১. বিল্ডিং কনস্ট্রাকশন কোম্পানি, ঠিকাদার ও সংশ্লিষ্ট সকলকে এর বিরুদ্ধে কনস্ট্রাকশন সেইফটি মেইনটেইনেন্স ও কন্সট্রাকশন সেইফটি হ্যাজার্ড লঙ্ঘন করার অপরাধে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেয়া ও গ্রেফতারের দাবি জানাচ্ছি।

২. তাওসিফ মাহিরের চিকিৎসা ব্যয় সম্পূর্ণভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বহন করতে হবে।

৩. এই ঘটনার ফলে তাওসিফ মাহিরের জীবন সংকটাপন্ন ও একাডেমিক জীবনও বাধাগ্রস্ত হলো, তাই এজন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ সুনিশ্চিত করতে হবে।

৪. ঢাবি কর্তৃপক্ষকে এই ঘটনার দায়ে দুঃখপ্রকাশ করে অতি শীঘ্রই অফিশিয়াল প্রেস রিলিজ দিতে হবে।

৫. উক্ত কনস্ট্রাকশন কোম্পানির লাইসেন্স বাতিল করতে হবে।

৬. উক্ত ঘটনার সুরাহা না হওয়া পর্যন্ত ওই বিল্ডিংয়ে যাবতীয় কার্যক্রম বন্ধ রেখে তালাবদ্ধ থাকতে হবে । বিল্ডিংয়ে বিদ্যমান যাবতীয় সরঞ্জাম ও মালামালের নিরাপত্তার দায়িত্বে ঢাবি ও বুয়েটকে যৌথভাবে থাকতে হবে।

৭. পরিশেষে তাওসিফ মাহিরের অবস্থার উন্নতি ও দ্রুত সুস্থতা লাভের আশায় ঢাবি ও বুয়েটের সকল উপসনালয়গুলোতে ওর জন্য বিশেষভাবে দোয়া পরিচালনার জন্য অনুরোধ।