০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৫

বন্যার্তদের পুনর্বাসনে তহবিল সংগ্রহে চুয়েটে প্রতিযোগিতার আয়োজন

প্রতিযোগিতার ব্যানার  © টিডিসি

সম্প্রতি বন্যায় আক্রান্ত দেশের বিভিন্ন জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে লাখো মানুষ। বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সহযোগিতা করছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। তহবিল উত্তোলনে 'চুয়েটিয়ান ফর হিউমিনিটি' শীর্ষক ব্যানারে শুরু করা হচ্ছে প্রতিযোগিতামূলক আয়োজন "কনটেস্ট ফর রিহেবিলিটেশন: ফ্লাড ২০২৪"। প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে প্রাপ্ত সম্পূর্ণ অর্থ বন্যাকবলিত মানুষের পুনর্বাসনে ব্যয় করা হবে।

প্রতিযোগিতায় কন্টেস্ট গুলোর মধ্যে থাকছে পেস মোবাইল গেইমিং, ফটোগ্রাফি চ্যালেঞ্জ, কন্টেন্ট ক্রিয়েশন, পোস্টার চ্যালেঞ্জ, গেস্ট স্পিকার ওয়েবিনার। বিজয়ীদের জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার।

এ আয়োজনের অন্যতম সমন্বয়ক বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. আলম মিয়া বলেন, বন্যা পরিস্থিতির শুরু থেকেই আমরা ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য কাজ করেছি, বিভিন্ন স্থানে ত্রাণ ও উদ্ধার কার্যক্রম চালিয়েছি। বর্তমানে বন্যার পানি নেমে গেলেও ভয়াবহতা এখনো রয়েছে। অনেক মানুষ অসহায় অবস্থায় রয়েছেন। তাই আমরা পরবর্তী ধাপের কার্যক্রম পুনর্বাসনের কাজ শুরু করতে যাচ্ছি। সেই লক্ষ্যেই তহবিল উত্তোলনের জন্য আয়োজন এই প্রতিযোগিতার। যা থেকে প্রাপ্ত সম্পূর্ণ অর্থ পুনর্বাসনের কাজে ব্যবহার করা হবে।

এছাড়াও বন্যাকবলিত মানুষের সহায়তার কার্যক্রমে অংশগ্রহণ করছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরাও। 

আরও পড়ুনঃ বন্যার কারণে চুয়েটে ক্লাস-পরীক্ষা স্থগিত ঘোষণা

বিশ্ববিদ্যালয়টির যন্ত্রকৌশল বিভাগের ১৩ ব্যাচের সাবেক শিক্ষার্থী কাজী জহিরউদ্দিন পিয়াল বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে ত্রাণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনা করেছে। শত শত পরিবারের কাছে পৌঁছে দিয়েছে সহায়তা। এমন কাজে যুক্ত হতে পেরে আমি গর্বিত। আমি সবাইকে অনুরোধ করব এই ইভেন্টের পাশে থেকে সহযোগিতা করতে। ইভেন্ট আয়োজনের প্রতিটি অ্যামাউন্ট চুয়েটিয়ানরা পৌঁছে দেবে বন্যার্ত মানুষদের গৃহনির্মাণে, পুনর্বাসনে।

উল্লেখ্য, বন্যার শুরু থেকে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তায় কাজ করছেন চুয়েট শিক্ষার্থীরা। বন্যা কবলিত এলাকায় উদ্ধার কাজ ও ত্রাণ বিতরণ সহ বিভিন্ন কার্যক্রমের জন্য অর্থ সংগ্রহ করেন তারা। উত্তোলনকৃত টাকার পরিমাণ ৯ লাখ ২৩ হাজার  টাকা। এখন পর্যন্ত ব্যয় হয় ৮ লাখ ১৭ হাজার টাকা। 

প্রতিযোগিতাটিতে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চুয়েট নিউজ২৪। এতে স্পন্সর হিসেবে থাকছে টর্ক ও সিমলেক্স ভিপিএন।