০৪ সেপ্টেম্বর ২০২৪, ২৩:১০

শহীদদের স্মরণ ও ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে চবিতে কাওয়ালী সন্ধ্যা

শহীদদের স্মরণ ও ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে চবিতে কাওয়ালী সন্ধ্যা   © সংগৃহীত

বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ হওয়া শিক্ষার্থীদের স্মরণ ও প্রতিবেশী রাষ্ট্র ভারতের আধিপত্যবাদের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে দ্রোহের গান ও কাওয়ালী সন্ধ্যা। 'আজাদী মঞ্চের' আয়োজনে এতে অংশ নেয় অনুরণন সঙ্গীত একাডেমি, কর্ণফুলি থিয়েটার, চট্টলা গানের দলসহ আজাদী মঞ্চের শিল্পীরা।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেল ৪ টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় এ অনুষ্ঠান। কাওয়ালী, গান, অভিনয়, একক কবিতার মাধ্যমে মেতে ওঠে হাজারো শিক্ষার্থীরা।

অনুষ্ঠান উপভোগ করতে আসা মাহফুজ আহমেদ জানান, অনেকদিন ধরে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় নিরব নিস্তব্ধতায় ছেয়ে গেছিল ক্যাম্পাস। এই নিস্তব্ধ ক্যাম্পাসে প্রাণের সঞ্চার হয়েছে এই কাওয়ালী সন্ধ্যার মাধ্যমে। স্বৈরাচার সরকারের পতনের পর এই প্রথম ক্যাম্পাসে এসেছি শুধু কাওয়ালী সন্ধ্যায় অংশ নিতে। এরকম আয়োজন প্রতিনিয়ত হোক।

এতে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাস জীবনের গত কয়েক বছরে এমন আয়োজন দেখেননি চবিয়ানরা। আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে প্রাণ ফিরে পেয়েছে পাহাড়ে ঘেরা সবুজের এ ক্যাম্পাস।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, এই কাওয়ালী মুসলিম কবিদের হাজার বছরের ইতিহাস বহন করে। বাঙ্গালি মুসলিম কবিরা অজস্র কবিতা ও গান রচনা করেছেন। এই সকল কিছুই আমাদের সমাজের প্রাণ, এই প্রাণকে জাগিয়ে তোলার জন্যেই আজাদী মঞ্চের এই কাওয়ালী সন্ধ্যা। আমাদের মুসলিম কবিদের সৃষ্টিকে আমরা কাওয়ালির মাধ্যমে জাগিয়ে তুলব এবং বারবার আমরা উজ্জীবিত হব।

অনুষ্ঠানটি বৈষম্যবিরোধী আন্দোলনে চবির দুজন শহীদ ও ত্রাণ দিয়ে যাওয়ার পথে দুর্ঘটনায় নিহত পলাশসহ দেশের সকল শহীদদের উৎসর্গ করা হয়েছে।