২৮ আগস্ট ২০২৪, ১৯:১২

সমন্বয়কের ওপর ছাত্রদলের হামলার পরিকল্পনার খবরে জাবিতে বিক্ষোভ

  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হামলায় মদদদাতা শিক্ষকদের পদত্যাগ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অন্যতম সমন্বয়ক আব্দুর রশিদ জিতুর ওপর হামলার পরিকল্পনার বিচারসহ তিন দফা দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।

বুধবার (২৮ আগস্ট) বিকেল পৌনে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের মহুয়া মঞ্চের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি প্রশাসনিক ভবন ও আ ফ ম কামাল উদ্দিন হল সংলগ্ন সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের বটতলায় গিয়ে শেষ হয়।

এর আগে ছাত্রদলের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক বাবর গ্রুপের লোকজনের সমন্বয়ক আব্দুর রশিদ জিতুর উপর সরাসরি হামলার পরিকল্পনার কিছু স্ক্রিনশট ভাইরাল হয়। এতে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস।

সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবির সমন্বয়ক আহসান লাবিব বলেন, আমরা ছাত্রলীগকে ক্যাম্পাস থেকে তাড়িয়ে যখন একটা চাঁদাবাজ ও নৈরাজ্যহীন সুন্দর ক্যাম্পাস করার চেষ্টা করছি তখনই আবার অছাত্ররা অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করার চেষ্টা করছে। তার আগের সংস্কৃতি ফিরিয়ে আনার চেষ্টা করছে। কিন্তু আমরা কখনোই আগের সংস্কৃতি ফিরিয়ে আনতে দিব না। যে সব অছাত্ররা, সন্ত্রাসীরা ক্যাম্পাসকে অস্থিতিশীল করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে সবাই মিলে রুখে দাঁড়াবো।

তিনি আরও বলেন, আমরা খেয়াল করেছি হামলাকারী এবং সহায়তাকারী শিক্ষকরা এখনো তাদের স্বপদে বহাল রয়েছেন। আমরা অতি দ্রুতই তাদের পদত্যাগ চাই। ছাত্রদলের বাবর গ্রুপ সমন্বয়কদের হামলা করার পাঁয়তারা করছে আমরা তার তীব্র প্রতিবাদ জানাই।

আরেক সমন্বয়ক তৌহিদ মোহাম্মদ সিয়াম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুর রশীদ জিতুকে যারা মারার পাঁয়তারা করছে তারাও ঠিক স্বৈরাচারের দোসর ছাত্রলীগে মতোই আরেক গোষ্ঠী হয়ে ওঠার চেষ্টা চালাচ্ছে। এ ক্যাম্পাসকে আমরা আর কখনোই নিপীড়কের ক্যাম্পাস হতে দিব না। এমনকি তার বিরুদ্ধে যদি আমাদের আবার রক্তক্ষয়ী আন্দোলনে ফিরে যেতে হয়, আমরা যাব।

এ বিষয়ে অভিযুক্ত ছাত্রদলের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক জহির উদ্দীন মোহাম্মদ বাবর সাংবাদিকদের  বলেন, প্রকাশিত স্ক্রিনশটগুলো ভুয়া এবং এডিট করা। সমন্বয়কদের সঙ্গে আমাদের হৃদ্যতার সম্পর্ক রয়েছে। কিভাবে শান্তিপূর্ণ ক্যাম্পাস গড়া যায় আমারা সে লক্ষ্যে তাদের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করছি। আমরা আমাদের মতো নিয়মতান্ত্রিক রাজনীতি করবো। আমাদের জুনিয়র কর্মীরা হলে থাকা দোষের না।