২৮ আগস্ট ২০২৪, ১২:২৪

স্বাধীন বাংলাদেশে ১৮ ভিসি: ঢাবি ছাত্র নয় ৩ জন, বাকিরা কে কোথায় পড়েছেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩০তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক নিয়াজ আহমেদ খান। তিনি ঢাবির শিক্ষার্থী ছিলেন না। শুধু অধ্যাপক নিয়াজই নয়; স্বাধীন বাংলাদেশে ঢাবির ১৮ উপাচার্যের মধ্যে তিনজনই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন না। 

ঢাবির উপাচার্য হিসেবে সদ্য নিয়োগ পাওয়া অধ্যাপক নিয়াজ ১৯৮৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক (সম্মান) প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। পরবর্তীতে ১৯৮৭ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। অধ্যাপক নিয়াজ ছাড়াও আরও দুইজন ঢাবির শিক্ষার্থী ছিলেন না। তারা হলেন- অধ্যাপক ড. মুহম্মদ শামসউল হক এবং অধ্যাপক মনিরুজ্জামান মিঞা।

স্বাধীন বাংলাদেশে প্রথম ভিসি ছিলেন অধ্যাপক ড. মোজাফফর আহমেদ চৌধুরী। ১৩তম এই ভিসি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৩ সালে রাষ্ট্রবিজ্ঞানে বি.এ অনার্স এবং ১৯৪৪ সালে এম.এ ডিগ্রি লাভ করেন। এরপর নিয়োগ পাওয়া ১৪তম ভিসি আব্দুল মতিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

তবে ১৫তম ভিসি অধ্যাপক ড. মুহম্মদ শামসউল হক ঢাবির শিক্ষার্থী ছিলেন না। তৎকালীন ইসলামিয়া কলেজে (বর্তমান নাম: মৌলানা আজাদ কলেজ) থেকে ১৯৩১ সালে রাজনৈতিক অর্থনীতি ও রাজনৈতিক দর্শন বিভাগ হতে স্নাতক (সম্মান) ও ১৯৩৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় হতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। 

এছাড়া ১৬তম ভিসি ফজলুল হালিম চৌধুরী ও ১৭তম ভিসি এ কে এম সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। তবে ১৮তম ভিসি অধ্যাপক এম শামসুল হকের শিক্ষাজীবন নিয়ে বিস্তারিত জানা যায়নি। এদিকে ১৯তম ভিসি আব্দুল মান্নান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। আর ২০তম ভিসি মনিরুজ্জামান মিঞা রাজশাহী কলেজ থেকে স্নাতক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করেন।

২১তম ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ রাজশাহী কলেজ থেকে স্নাতক ও পরবর্তীতে ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন। তাছাড়া ২২তম ভিসি অধ্যাপক শহিদ উদ্দিন আহমেদ শিক্ষাজীবন নিয়ে বিস্তারিত জানা যায়নি।

২৩তম ভিসি অধ্যাপক এ. কে. আজাদ চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগ থেকে বিএসসি ও এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং ২৪তম ভিসি অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

২৫তম ভিসি অধ্যাপক এ. এফ. এম. ইউসুফ হায়দার হায়দার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে বিএসসি এবং এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং ২৬তম ভিসি অধ্যাপক এস. এম. এ. ফায়েজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে এম.এস. ডিগ্রি লাভ করেন।

২৭তম ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণমাধ্যম ও সাংবাদিকতায় আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

২৮তম ভিসি অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং ২৯তম ভিসি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ভূতত্ত্ব বিভাগ থেকে বিএসসি (সম্মান) এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন।