২৭ আগস্ট ২০২৪, ০০:১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদে নিয়াজ আহমেদ, সাইমা হক ও মোহাম্মদ ইসমাইল

ড. নিয়াজ আহমেদ খান, ড. সাইমা হক বিদিশা, ড. মোহাম্মদ ইসমাইল  © সম্পাদিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি হিসেবে নিয়োগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। একইসাথে নতুন প্রো-ভিসি হিসেবে নিয়োগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয়টির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা ও ফলিত রসায়ন এবং রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল। বিশ্ববিদ্যালয়টির শীর্ষ পদগুলোতে নিয়োগের বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি না হলেও শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ খবর পাওয়া যায়। 

মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রণালয় থেকে রাষ্ট্রপতি ও আচার্যকে যে ফাইল পাঠানো হয়, সেটাতে তিনি সম্মতি দিয়েছেন। অর্থাৎ, সারসংক্ষেপ পাস হয়েছে। এখন সেই ফাইল মন্ত্রণালয়ে আসবে। মন্ত্রণালয়ের কর্মকর্তারা এটি হাতে পেলে রাষ্ট্রপতির আদেশক্রমে সরকারি বিশ্ববিদ্যালয় শাখার দায়িত্ব পাওয়া কর্মকর্তার সইয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার খবরে ড. নিয়াজ আহমেদ খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ‘আনুষ্ঠানিকভাবে আমাকে এ বিষয় নিয়ে সরকারের পক্ষ থেকে কোনো কিছু জানানো হয়নি। তবে আমি আমার ছাত্রদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যারা আমাকে ভিসি হিসেবে চেয়েছেন। মূলত ছাত্ররা ভিসি হিসেবে আমাকে দেখতে চেয়েছেন, তাই আমি আলোচনায় আছি। এখন আমি কিংবা অন্যকেউ আসুক সেটা বড় বিষয় নয়। আমাকে যে তারা আলোচনায় এনেছেন সেজন্য কৃজ্ঞতা প্রকাশ করছি।’

নিয়োগের বিষয়ে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার দপ্তরের কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগের পর শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপন সাধারণত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরে পাঠানো হয়। এরপর রেজিস্ট্রার নিয়োগপ্রাপ্তদের যোগদানের প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। কিন্তু এখন পর্যন্ত সেখানে (রেজিস্ট্রার দপ্তরে) কোনো নির্দেশনা যায়নি।

প্রো-ভিসি হিসেবে নিয়োগ পেতে যাওয়া অধ্যাপক সাইমা হক বিদিশা গণমাধ্যমকে জানান, ‘আমাকে মৌখিকভাবে কিছুটা টাচ দেওয়া বা অবগত করা হয়েছে। সত্যি বলতে আনুষ্ঠানিক কিছু জানি না, জানানোও হয়নি। প্রজ্ঞাপন হলে সেটা জানা যাবে।’