২৪ আগস্ট ২০২৪, ০৯:১২

টিএসসিতে ত্রাণ সংগ্রহ আজও, মানুষের সাড়া ‘জাতীয় ঐক্যের প্রতীক’

ত্রাণসামগ্রী দিতে শুক্রবার ঢাবির টিএসসিতে মানুষের ভিড়  © ফাইল ছবি

সারাদেশে বন্যার্তদের সহায়তা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আজ শনিবারও (২৪ আগস্ট) ত্রাণ সংগ্রহ কার্যক্রম পরিচালনা করবেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও সহ-সমন্বয়করা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বুথ বসিয়ে সকাল থেকে রাত পর্যন্ত গণত্রাণ সংগ্রহ কর্মসূচি চলবে। এর আগে শুক্রবার (২৩ আগস্ট) সকাল থেকে রাত ৮টা পর্যন্ত চলে এ কার্যক্রম।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ শনিবার ভোরে ফেসবুক লাইভে বলেছেন, দুর্গত এলাকায় ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণত্রাণ সংগ্রহ চলবে। এতে মানুষ অভূতপূর্ব সাড়া দিচ্ছেন। এটাকে জাতীয় ঐক্যের প্রতীক বলে উল্লেখ করে তিনি বলেন, দল-মত নির্বিশেষে সবাই অংশগ্রহণ করছেন। এ টাকা খরচের পর সংগৃহীত টাকার হিসাব দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে দেশের বন্যার্ত এলাকার মানুষের সহায়তার জন্য শুক্রবার ১ কোটি ২৬ লাখ ২২ হাজার ১৭২ টাকা সংগ্রহ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মী এবং সাধারণ শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, শুক্রবার নগদ অর্থের পাশাপাশি সংগ্রহ করা হয়েছে শুকনো খাবার, প্রয়োজনীয় ওষুধ, স্যালাইন ও পোশাক। এছাড়াও সংগ্রহ করা হয়েছে গবাদি পশুর খাবারও। এদিন যে পরিমাণ ত্রাণ সামগ্রী উঠানো হয়েছে, তা বন্যা দুর্গত এলাকাগুলোতে পৌছাতে ৩০টির মতো ট্রাক লাগবে।

আরো পড়ুন: কুমিল্লায় ঢাবির ১০ ছাত্রকে ‘জিম্মির’ খবর, যা বললেন সমন্বয়ক হাসনাত

বৃহস্পতিবারও বন্যার্তদের জন্য ত্রাণ সংগ্রহ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও সহ-সমন্বয়করা। এদিন সকাল থেকে রাত পর্যন্ত ১৪ লাখ ৬০ হাজার ১৭৩ টাকা জমা হয়।

ভারতীয় ঢল আর ভারী বৃষ্টিতে বন্যা কবলিত হয়েছে দেশের ১২টি জেলা। গত বুধবার (২১ আগস্ট) থেকে ফেনীসহ আট জেলায় হঠাৎ বন্যা দেখা দেয়। তবে এর কয়েকদিন আগে থেকেই ভারী বৃষ্টি হচ্ছে অনেক জেলায়। এরপর বাঁধ ভেঙে ও বাঁধ উপচে বৃহস্পতিবার আরও চার জেলার অনেক জায়গা তলিয়ে যায়।