২৩ আগস্ট ২০২৪, ১৩:৩৭

ঢাবিতে চলছে দ্বিতীয় দিনের গণত্রাণ সংগ্রহের কাজ

গণত্রাণ সংগ্রহের ২য় দিন  © টিডিসি ফটো

ভয়াবহ বন্যায় যখন বিপর্যস্ত দেশের ১২ টি জেলা, পানি বন্দি ও ক্ষতির মুখে পড়েছেন প্রায় ৩৬ লাখ মানুষ ঠিক এমন সময়ই দিন রাত অক্লান্ত পরিশ্রম করে বন্যার্তদের ত্রাণ সংগ্রহ করে বন্যা কবলিত অঞ্চলে পৌঁছে দিচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। আজ শুক্রবার (২৩ আগস্ট) চলছে তাদের গণত্রাণ সংগ্রহের ২য় দিন।

গতকাল ও আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ও টিএসসি এলাকায় সরেজমিন দেখা যায়, রাজধানীর সর্বস্তরের জনগণ যে ভাবে পারছে ত্রাণ নিয়ে গাড়িতে করে, সিএনজি, রিকশায় করে টিএসসি তে আসছেন। টিএসসিতে সার্বক্ষণিক অক্লান্ত পরিশ্রম করছে শতাধিক স্বেচ্ছাসেবক শিক্ষার্থীরা। তারা দাতা দের কাছ থেকে ত্রাণ সংগ্রহ করে টিএসসির ক্যাফেটেরিয়ার অভ্যন্তরে জড়ো করছেন। 

এসময় শিক্ষার্থীদের কয়েকটি টিমে বিভক্ত হয়ে কাজ করতে দেখা যায়। একটি টিম ত্রাণ সংগ্রহ করে জমা করছে, একটি টিম ক্যাফেটেরিয়াতে প্যাকেজিং ও পাহারার দায়িত্ব রয়েছে দুইটি টিম টিএসসির প্রধান ফটকের সামনে নগদ অর্থ সংগ্রহ করছে। এসময় তারা অর্থ প্রদানকারীর নাম, ঠিকানা ও মোবাইল নম্বর লিখে রাখছেন তবে এখন পর্যন্ত নগদ অর্থের পরিমাণ জানান যায়নি।

আজ সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ২য় দিনের গণত্রাণ সংগ্রহ। ইতোমধ্যেই টিএসসি ক্যাফেটেরিয়ায় আসতে শুরু করেছে শুকনো খাবার, শুকনো পোশাক, খাবার স্যালাইন, প্রাথমিক চিকিৎসার জন্য ঔষধ, স্যানিটারি প্যাড, লাইফ জ্যাকেট, শিশু খাদ্য, খাবার পানীয়সহ টিকে থাকার জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি। 

তবে গো খাবার, শিশু খাদ্য ও লাইফ জ্যাকেটের প্রচুর সংকট রয়েছে বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন একাধিক স্বেচ্ছাসেবক শিক্ষার্থী। তারা দেশ বাসীকে সাহায্যার্থে এগিয়ে আসার আহ্বান জানান এবং শিশু খাদ্য, লাইফ জ্যাকেট এগুলোর প্রতি প্রাধান্য দিতে আহ্বান জানান।

গতকাল দিনব্যাপী সংগ্রহ করা ত্রাণ সামগ্রী রাতভর প্যাকেটিং করে ভোর রাতে বন্যা কবলিত এলাকার উদ্দেশ্যে কয়েকটি ট্রাক নিয়ে বন্যা কবলিত এলাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন একদল স্বেচ্ছাসেবক। গতকালের ত্রাণ সংগ্রহে নগদ টাকার পরিমাণ ছিল ২৯ লক্ষ ৭৬ হাজার ১৭৩ টাকা। যেটি গতকাল বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসিব তার ফেসবুক পোস্টে জানিয়েছেন।