২২ আগস্ট ২০২৪, ১১:৫১

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব বিরোধী ১০০ ‍শিক্ষকের তালিকা প্রকাশ

রাজু ভাস্কর্যে শিক্ষার্থীদের অবস্থান ও বিক্ষোভ সমাবেশ  © টিডিসি ফটো

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব বিরোধী ১০০ শিক্ষকের তালিকা প্রকাশ করেছে `অধিকার সচেতন শিক্ষার্থী সমাজ' নামক একটি সংগঠন। বৃহস্পতিবার ২২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ ও তালিকাটি প্রকাশ করেন তারা। 

এ সময় শিক্ষার্থীরা সমাবেশ থেকে তালিকায় নাম আসা হিজাব বিরোধী শিক্ষকদের চাকুরীচ্যুতি ও শাস্তির দাবী করেন। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অধ্যাপকসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের শিক্ষকদের নাম রয়েছে। 

সমাবেশ থেকে শিক্ষার্থীরা দাবী করেন, আমাদের গবেষণা বলছে, হিজাব বা বোরকা পরার কারণে অসংখ্য ছাত্রী প্রতিনিয়ত নিপীড়নের শিকার হলেও তারা সেই কষ্ট মুখ বুজে সহ্য করছেন, কারো কাছে প্রকাশ করছে না। আমরা সেই সব হিজাব বা বোরকা পরিহিতা বোনদের বলতে চাই, আপনারা নিপীড়ক শিক্ষক-শিক্ষিকাদের আর ভয় পাবেন না, তাদের পরিচয় গোপন করবেন না। আমরা গুগল ফর্মে একটি পেইজ খুলেছি। যার ঠিকানা : t.ly/i8hp0 । আপনারা এ ঠিকানায় ঐ সমস্ত হিজাব বিরোধী শিক্ষিক-শিক্ষিকা সম্পর্কে জানান। আমরা তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নিবো।

সমাবেশ থেকে অধিকার সচেতন শিক্ষার্থী সমাজের আহ্বায়ক মুহম্মদ মুহিউদ্দিন রাহাত বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সবচেয়ে বেশি বৈষম্য আর নিপীড়নের শিকার হচ্ছেন আমাদের হিজাব বা নেকাব পরা ছাত্রীরা। তাদের নানান উপায়ে এক শ্রেণীর শিক্ষক-শিক্ষিকা প্রতিনিয়ত নিপীড়ন করে থাকেন। তাদের ক্লাস, পরীক্ষা, ভাইভায় বাধা দেন, নিত্য নূতন কায়দায় হেনস্তা করেন।’

তিনি আরও বলেন, ‘বর্তমান বৈষম্যমুক্ত বাংলাদেশে হিজাব পরিহিতা ছাত্রীদের উপর এতদিন ঘটে যাওয়া নিপীড়নের অবসান হওয়া চাই। তাই আমরা শিক্ষার্থীরা আমাদের সেই সব নিপীড়িত বোনদের পাশে দাঁড়াবো এবং যে সমস্ত শিক্ষক শিক্ষিকা হিজাব, নিকাব বা বোরকা পরিহিতা ছাত্রীদের নিপীড়ন করেছে। আমরা তাদের চাকুরীচ্যুতি ও শাস্তি দাবী করছি।’

এসময় সমাবেশে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। তারা সারা দেশের হিজাব বিরোধী ১০০ শিক্ষক-শিক্ষিকার তালিকা প্রকাশ করে এবং আগামীতে আরো হিজাব বিরোধী শিক্ষিক-শিক্ষিকার তালিকা প্রকাশ করবে।