ঢাবির ছাত্রলীগ নেতা শান্তকে বিতর্ক ধারা থেকে অব্যাহতি

ঢাবি মাস্টারদা সূর্যসেন হলে অব্যাহতি পাওয়া বিতর্ক ধারার সভাপতি তানভীর হোসেন শান্ত
ঢাবি মাস্টারদা সূর্যসেন হলে অব্যাহতি পাওয়া বিতর্ক ধারার সভাপতি তানভীর হোসেন শান্ত  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলের  বিতর্ক ধারার সভাপতি তানভীর হোসেন শান্তর বিরুদ্ধে একের পর এক অভিযোগ তুলছেন শিক্ষার্থীরা। ছাত্রলীগ পরিচয় দিয়ে  চাঁদাবাজি, হয়রানির অভিযোগসহ তার রুমে জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী ও মদের বোতল পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে বিতর্ক ধারার কার্যনির্বাহী কমিটি তাকে অব্যাহতি দিয়ে সহ-সভাপতি মাসুম বিল্লাহকে নতুন সভাপতি ঘোষণা করেছে। 

গত শুক্রবার সংগঠনটির কার্যনির্বাহী সভায় সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে তার অনুপস্থিতি এবং তার বিরুদ্ধে আনীত সংগঠন বহির্ভূত ও শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত হওয়ার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান বিতর্ক ধারার সদস্যরা। সূর্যসেন বিতর্কধারার দপ্তর সম্পাদক সৈকত হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সংখ্যা গরিষ্ঠের মতামতের ভিত্তিতে সভাপতি তানভীর হোসেন শান্ত’র অনুপস্থিতে এবং তার বিরুদ্ধে আনীত সংগঠন বহির্ভূত ও শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত হওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

একইসঙ্গে সূর্য সেন বিতর্ক ধারার কার্যনির্বাহী পরিষদ ২০২২-২৩ এর সহ-সভাপতি মো. মাসুম বিল্লাহকে পরবর্তী কার্যনির্বাহী পরিষদ ২০২৩-২৪ গঠনের আগ পর্যন্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। পরবর্তী কার্যনির্বাহী পরিষদ গঠনের আগ পর্যন্ত সভাপতি মাসুম বিল্লাহ এবং সাধারণ সম্পাদক আসাদুল্লাহ আল গালিবের নেতৃত্বে সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হবে।

সমর্থনকারী বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন সাধারণ সম্পাদক আসাদুল্লাহ আল গালিব, অর্থ সম্পাদক তৌফিকুর রহমান, অনুষ্ঠান সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান, লিঁয়াজো সম্পাদক  মোখলেছুর রহমান জাবির, সদস্য সারজিল সাজিদ, সাজিদুল ইসলাম, মো. জাহেদ, রাসেল মিয়া, তানভীর হোসেন সিদ্দিকী ও নতুন সভাপতি মো. মাসুম বিল্লাহ। 

তানভীর হোসেন শান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নাট্য ও বিতর্ক বিষয়ক সম্পাদক। একই পদে আছেন সূর্যসেন হল ছাত্রলীগেও। গত ১৭ জুলাই সাধারণ শিক্ষার্থীদের তোপের মুখে পড়ে হল ছাড়তে বাধ্য হন তিনি। হলে না ফেরায় সম্প্রতি সাধারণ শিক্ষার্থীরা তার রুম থেকে বিকৃত যৌনাচারে ব্যবহৃত হ্যান্ডকাফ, চোখ বাধার ব্লাইন্ড ফোল্ড, কনডম, লুব্রিকেন্ট ও মদের বোতল উদ্ধার করেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক  সূর্য সেন হলের এক  শিক্ষার্থী বলেন, তানভীর হোসেন শান্তর অব্যাহতির মাধ্যমে বিতর্ক ধারা স্বৈরাচার মুক্ত হলো। তিনি বিতর্ক ধারায় কারো মতামতের ন্যূনতম তোয়াক্কা না করে নিজের রাজনৈতিক শক্তি বলে একক আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন। ফলশ্রুতিতে সূর্যসেন বিতর্ক ধারায় তার কমিটি থাকাকালীন ন্যূনতম অগ্রগতিও হয়নি। সঙ্গে সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেট সার্কিটে সূর্যসেন বিতর্ক ধারা সম্পর্কে তৈরি হয়েছে নেতিবাচক ধারণা।

আরো পড়ুন: ঢাবিতে প্রথমবারের মতো একটি হলে বিলুপ্ত গণরুম

সূর্যসেন বিতর্ক ধারার সাধারণ সম্পাদক আসাদুল্লাহ আল গালিব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিতর্ক ধারার গঠনতন্ত্র অনুযায়ী ইসি কমিটির কারো বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ উঠলে আলোচনা করে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। সূর্যসেন বিতর্ক ধারার ২০২২-২৩ ইসি কমিটির সভাপতি মো. তানভীর হোসেন শান্তর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অনিয়ম ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ উত্থাপিত হওয়াই ইসি কমিটির সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি সহ-সভাপতি মাসুম বিল্লাহকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

এ বিষয়ে বক্তব্য জানতে তানভীর হোসেন শান্তকে একাধিকবার ফোন করেও তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।


সর্বশেষ সংবাদ