১৭ আগস্ট ২০২৪, ১১:৩২

ঢাবির উপাচার্য নিয়োগ কবে, যা জানা যাচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন  © ফাইল ছবি

দেশে ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর আওয়ামী লীগ সরকারের পতন হয়েছে। এরপর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, সংস্থা ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদ থেকে পদত্যাগের হিড়িক পড়ে। গত ১০ আগস্ট পদত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য। পদত্যাগের ফলে শূন্য পদে শিগগিরই নিয়োগের তোড়জোড় চলছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র বলছে, মঙ্গলবারের (২০ আগস্ট) মধ্যে নিয়োগ হতে পারে উপাচার্য। তবে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ রুহুল আমিনের ভাষ্য, যেহেতু উপ-উপাচার্য, রেজিস্ট্রার কেউ নেই, এ বিষয়ে আমরা এখনই বলতে পারছি না। উপাচার্য নিয়োগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বলতে পারবে। 

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব (বিশ্ববিদ্যালয় অধিশাখা-২) নুমেরী জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের বিষয়ে এখনো কোন তথ্য নেই। তবে কাল কিছু জানা যেতে পারে।

আরও পড়ুন: ঢাবির নতুন ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার হিসেবে আলোচনায় ৯ শিক্ষকের নাম

শিক্ষকরা জানান, ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার যাকে যোগ্য মনে করবেন তাকে বিশ্ববিদ্যালয়ের শীর্ষ এসব পদে নিয়োগ দেবেন। সেটি যাকে দেওয়া হোক না কেন, পালন করার চেষ্টা করা হবে।

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মনে করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে তারা রাজনৈতিক পরিচয়ের বাইরে রয়েছে এমন কাউকে শিক্ষক হিসেবে চান। একই সাথে সৎ, যোগ্য এবং শিক্ষকতা-প্রশাসনে দক্ষ ব্যক্তিরাই যেন সুযোগ পান সে প্রত্যাশাও জানিয়েছেন শিক্ষার্থীরা।

এর আগে গত বছরের ৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য হিসেবে সাময়িক দায়িত্ব নেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ৯ মাস পর তিনি পদত্যাগ করেছেন।