১০ আগস্ট ২০২৪, ১৫:৩৫

ভিসি মাকসুদ কামাল যেন বিদেশে পালাতে না পারে: ‍সাইয়েদ আব্দুল্লাহ

ভিসি মাকসুদ কামাল যেন দেশ থেকে পালাতে না পারে: ‍সাইয়েদ আব্দুল্লাহ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল যেন দেশ থেকে পালাতে না পারে—এমন মন্তব্য করেছেন সাইয়েদ আব্দুল্লাহ। শনিবার (১০ আগস্ট) বেলা তিনটার পরে তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে এসব বলেন তিনি।

ওই পোস্টে তিনি বলেন, অবশেষে ঢাবির ভিসি পদ থেকে পদত্যাগ করলেন অধ্যাপক মাকসুদ কামাল। একইসাথে কয়েকটা হলের প্রোভোস্টও পদত্যাগপত্র জমা দিয়েছে বলে খবর পেলাম।

অধ্যাপক মাকসুদ কামালকে উদ্দেশ্য করে তিনি বলেন, তবে মাকসুদ কামাল, ভুলে যাবেন না, শুধু পদত্যাগ দিয়েই কথা শেষ না। ছাত্রদের যে রক্ত ঝরেছে, সেটার অন্যতম হুকুমদাতা আপনিও। আপনার বিরুদ্ধে বিচারও করা হবে।

কোন অবস্থাতেই যাতে মাকসুদ কামাল দেশ থেকে পালাতে না পারে, সেটা নিশ্চিত করাটা জরুরি। তাদের বিচার নিশ্চিত করতে পারলে ভবিষ্যতের ভিসিদের জন্য একটা দৃষ্টান্ত হয়ে থাকবে সেটা— এটা অত্যন্ত জরুরি বলে তিনি জানান।

এর আগে শনিবার (১০ আগষ্ট) উপাচার্য পদত্যাগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল। এছাড়া আরও সাত হলের প্রাধ্যক্ষও পদত্যাগ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো- ভিসি (শিক্ষা) অধ্যাপক সীতেশচন্দ্র বাছার দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর পাশাপাশি ঢাবির ছয় হ‌লের প্রাধ‌্যক্ষ (রোকেয়া হল, শামসুন নাহার, বিজয় ৭১, বঙ্গবন্ধু হল, মুক্তবযোদ্ধা জিয়া হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল, স্যার সলিমুল্লাহ মুসলিম হল) পদত্যাগ করেছেন। এছাড়াও জহুরুল হক হলের চারজন আবাসিক শিক্ষকও পদত্যাগ করেছেন।

এর আগে ঢাবির প্রক্টর ও প্রক্টরিয়াল বডির সকল সদস্য পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) তারা সবাই পদত্যাগ করেন।