০৫ আগস্ট ২০২৪, ০৮:০৮

পাবনার অসহযোগ আন্দোলনে গুলিবিদ্ধ রাবি শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দ্বীপ  © টিডিসি ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ আন্দোলনের ডাকে সাড়া দিয়ে স্বৈরাচার সরকার পদত্যাগের এক দফা দাবিতে পাবনায় চলমান আন্দোলনে অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দ্বীপ। পরে আন্দোলনকারীদের বিক্ষোভ সমাবেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা গুলি চালান। এতে গুলিবিদ্ধ হোন তিনি। পরে রাজশাহী মেডিকেল কলেজে  নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেল কলেজে রেফার করেন।

রোববার (৪ আগস্ট) দুপুর ১২টায় পাবনার অ্যাডওয়ার্ড কলেজের সামনে অবস্থান নেন তারা। পরে মিছিল নিয়ে শহরে প্রবেশ করলে ট্রাফিক পুলিশ তাদের আটকে দেন। এসময় স্থানীয় আওয়ামী লীগ নেতা আবু সাঈদ খানের নেতৃত্বে নেতাকর্মীরা শহরে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিহত করতে রাজপথে মিছিল বের করেন। 

এ সময় আওয়ামী লীগ নেতা আবু সাঈদ খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে গুলি চালান। ঘটনাস্থলে ২ শিক্ষার্থী নিহত হন। হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় একজনের। এছাড়াও এতে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হোন রাবি শিক্ষার্থী দ্বীপ মাহবুব। দ্বীপ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি বিবিএ ৮ম ব্যাচের শিক্ষার্থী।

খোঁজ নিয়ে জানা যায়, দ্বীপ মাহবুব পাবনায় চলমান অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ  করেন। এক পর্যায়ে আওয়ামী লীগ তাতে বাঁধা দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। আন্দোলনে গুলি চালান আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে গুলিবিদ্ধ হয়ে পড়েন দ্বীপ। আহত অবস্থায় প্রথমে তাকে পাবনা হাসপাতালে নেওয়া হয়। সেখানে অপারেশন করে গুলিবিদ্ধ চোখটি ফেলে দেওয়া হয়। গুলি চোখ দিয়ে ঢুকে ব্রেনে প্রবেশ করায় গুলি অপসারণ করা সম্ভব না হওয়ায় জরুরি ভিত্তিতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয় তাকে। পরে রামেকের নিউরো সার্জারি ওয়ার্ডে ভর্তি করা হলে অবস্থা গুরুতর দেখে ঢাকা মেডিকেল কলেজে রেফার করেন কর্তব্যরত সেখান থাকা চিকিৎসকরা। 

এদিকে, গুলিবিদ্ধ হওয়ার খবর পেয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ-সহ বিশ্ববিদ্যালয়ের একাংশ শিক্ষক তাকে দেখতে ছুটে যান রাজশাহীর মেডিকেল কলেজে। পরে তাকে রাত ৮টায় অ্যাম্বুলেন্স যোগে ঢাকায় পাঠানো হয়েছে।

এসময় হাসপাতালে উপস্থিত ছিলেন আইবিএ   অধ্যাপক ড. শরিফুল ইসলাম, অধ্যাপক ডক্টর মোহা. হাছানাত আলী, সহযোগী অধ্যাপক মো. আতিকুল ইসলাম, ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন, কৃষি অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আলিম, বায়োক্যামেস্ট্রি বিভাগের অধ্যাপক ড. আমিরুল ইসলাম, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. ফরিদুল ইসলাম ও আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসউদ।

এ বিষয়ে জানতে চাইলে দ্বীপের বড় ভাই মজিদ বলেন, আমার ভাই গুরুতর আহত। রাজশাহী মেডিকেল কলেজ থেকে তাকে ঢাকায় নিয়ে যেতে বলেছে। আমরা ঢাকায় নিয়ে এসেছি। সবাই আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।

এ বিষয় অধ্যাপক ড. মো. ফরিদুল ইসলাম বলেন, এ দৃশ্য চোখে দেখা যায় না। মনে হয় সরকার শুধু তাকে নয় পুরো বাংলাদেশের চোখে গুলি করে অন্ধ করে রাখতে চায়। দ্বীপ আগের মতোই আমাদের মাঝে আবারও ফিরে আসুক সেই প্রত্যাশা রাখছি। 

এ বিষয়ে জানতে চাইলে আইবিএ অধ্যাপক ড. মোহা. হাছানাত আলী বলেন, এমনটা কখনোই কাম্য না। স্বাধীন দেশে অধিকারের কথা বলতে গিয়ে গুলিবিদ্ধ হতে হয়। চিরদিনের জন্য আমার শিক্ষার্থীর একটি চোখের আলো নিভে গেল। এ আন্দোলনে আর কত রক্ত আমাদের দেখতে হবে। একজন পিতা হিসেবে এ রক্ত আর নিতে পারছি না। আমি দ্বীপের জন্য আল্লাহ ছাত্র সমাজের কাছে দোয়া চাই, সে আবারও আমাদের মাঝে স্বাভাবিকভাবে ফিরে আসুক সেই প্রত্যাশা করছি।

এ বিষয়ে রামেকের ডাক্তার রাজিত বলেন, তার মাথার কান বরাবর বুলেটটি প্রবেশ করেছে। যাতে ব্রেনে আঘাত লেগেছে। তার খুব যন্ত্রণা হচ্ছিল তবে ঔষধ দেওয়ায় হয়তো কিছুটা কমেছে। অবস্থা গুরুতর দেখায় তাকে ঢাকায় রেফার করা হয়।