৩১ জুলাই ২০২৪, ১৯:৩০

শিক্ষার্থীদের গ্রেফতার, হয়রানির প্রতিবাদে চবি শিক্ষকদের মানববন্ধন

মানববন্ধনে শিক্ষকরা  © টিডিসি ফটো

কোটা পদ্ধতি সংস্কার নিয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের নির্বিচারে হত্যা, গ্রেফতার ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন ও র‍্যালি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষকরা। বুধবার (৩১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারে নিপীড়ন বিরোধী শিক্ষক ঐক্যের ব্যানারে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিভিন্ন বিভাগের প্রায় ৮০ শিক্ষক।

মানববন্ধনে সমন্বয়ক ছিলেন প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান। এতে সঞ্চালনা করেন ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. তানভীর মোহাম্মদ হায়দার আরিফ। রসায়ন বিভাগের অধ্যাপক ড. জয়নাল আবেদীন সিদ্দিকী ও অধ্যাপক ড. মো. আবদুল মান্নান, ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. বেগম ইসমত আরা হক, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মোহাম্মদ আবুল বশর ও রাজনীতিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক এসময় বক্তব্য রাখেন। 

রাজনীতিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী বলেন, শুধু শিক্ষার্থী নয় সাধারণ মানুষ ও শ্রমজীবীদের ওপরও গুলি চালানো হয়েছে, যারা কি-না পরিবারের প্রয়োজনে বাইরে বের হয়েছিলো। এতে করে আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ওপর হামলা করা হয়।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক বলেন, ‘আমরা বারবার মুক্তিযুদ্ধের আদর্শের কথা বলি। কিন্তু ১৯৭১ সালের ১০ এপ্রিল স্বাধীনতার ঘোষণাপত্রে যে তিনটি আদর্শের কথা বলা হয়েছিল, এর প্রথমটি হচ্ছে সাম্য। আমাদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মূল কথাও সেটা। এটা তো মুক্তিযুদ্ধের চেতনা। স্বাধীনতার চেতনা। এটি বাস্তবায়নের জন্যই শিক্ষার্থীরা মাঠে নেমেছে। তাহলে কেন তাদের বুকে গুলি করা হলো? কেন তাদের রাজাকার বলা হলো? ওরাই এ প্রজন্মের মুক্তিযোদ্ধা।’

এদিকে দুপুর সাড়ে ১২টার দিকে শহিদ মিনারে নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজের ব্যানারে একই দাবিতে মানববন্ধন ও র‍্যালি করেন বিভিন্ন বিভাগের  ১১ শিক্ষক। এতে উপস্থিত ছিলেন, ইংরেজি বিভাগের গোলাম হোসেন হাবীব, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মুনমুন নেছা চৌধুরীসহ অন্যরা। এর আগে গতকাল (৩০ জুলাই) চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশজুড়ে নিরপরাধ শিক্ষার্থীদের গ্রেফতারের নিন্দা ও অবিলম্বে মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৩০ বিভাগের ৫৮ শিক্ষক।