৩০ জুলাই ২০২৪, ০০:২২

জাবি শিক্ষার্থীদের হয়রানি করলে প্রক্টর অফিসে জানানোর আহবান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা ও আইনশৃঙ্খলা বিনষ্টের ঘটনায় নিরপরাধ শিক্ষার্থীদের হয়রানি না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে তা প্রক্টর অফিসকে অবহিত করার জন্য বলা হয়েছে। 

সোমবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জনসংযোগ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ড. মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আহবান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন গণমাধ্যমে সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও আইনশৃঙ্খলা বিনষ্টকারী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নানা ধরণের সংবাদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।

এ প্রক্রিয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কোনো নিরপরাধ শিক্ষার্থী যাতে কোনো প্রকার হয়রানির শিকার না হয়, তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবার প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুরোধ জানাচ্ছেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সবার কাছে দায়িত্বশীল আচরণ প্রত্যাশা করছেন।

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী হয়রানির শিকার হলে তা প্রক্টর অফিসকে অবহিত করার জন্য বলা হলো। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করছেন।

এদিকে, সোমবার বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা নিজ নিজ জায়গায় ফিরে গেলে বিশ্ববিদ্যালয় ও পার্শ্ববর্তী এলাকায় প্রায় ৩০ গাড়ি পুলিশ প্রবেশ করে। এতে গ্রেফতার আতঙ্ক ছড়িয়ে পড়ে শিক্ষার্থীদের মাঝে। বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ ঘোষণা করা হলেও অনেক শিক্ষার্থী এখনো বাসায় যেতে পারেনি। অনেক শিক্ষার্থীকে চাকরির প্রস্তুতি ও টিউশনসহ ব্যক্তিগত প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকায় ভাড়া বাসায় অবস্থান করতে হচ্ছে।

পুলিশের চিরুনি অভিযান অব্যাহত থাকায় গ্রেফতার আতঙ্কে দিন কাটাচ্ছে বিভিন্ন প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী গেরুয়া, ইসলামনগর ও আমবাগান এলাকায় অবস্থানরত শিক্ষার্থীরা। তবে পুলিশ কাউকে গ্রেফতার না করে ফিরে গেছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।