২৮ জুলাই ২০২৪, ১৭:২৩

একদিনেই ঢাবির দুইজন অবসরপ্রাপ্ত অধ্যাপকের মৃত্যু

ড. মুনিবুর রহমান চৌধুরীর মরদেহে শ্রদ্ধা নিবেদন ঢাবি উপাচার্যের  © জনসংযোগ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী এবং ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন।
 
গতকাল শনিবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। একইদিনে রাজধানীর আরেকটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।
 
এই দুই অবসরপ্রাপ্ত অধ্যাপকের মৃত্যুতে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গভীর শোক প্রকাশ করেছেন। আজ রবিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী এবং অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা শিক্ষক ও গবেষক। তাঁরা উভয়ই নিষ্ঠাবান ও নীতিবান শিক্ষক ছিলেন। উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন এই গুণী শিক্ষকদ্বয় ছিলেন অত্যন্ত মেধাবী, সজ্জন, নম্র ও বিনয়ী মানুষ। দেশ-বিদেশের বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে উভয়ের অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
 
এছাড়া, তারা বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত দক্ষতা ও সততার সাথে দায়িত্ব পালন করেছেন। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের কাছে উভয়ই খুব জনপ্রিয় ছিলেন। গণিত শিক্ষার প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী এবং ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স শিক্ষার বিস্তার ও গবেষণায় অপরিসীম অবদানের জন্য অধ্যাপক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন। 
 
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মরহুমদ্বয়ের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁদের পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।