আতঙ্কে ঢাবির ইন্টারন্যাশনাল হলের শিক্ষার্থীরা

  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান সংঘাতে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সব হল খালি করা হলেও বিশ্ববিদ্যালয়ের স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলে অবস্থান করছেন বিদেশি শিক্ষার্থীরা। উদ্ভূত পরিস্থিতিতে তারা অনিরাপদ বোধ করছেন বলে জানিয়েছেন হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান।

তিনি বলেন, ইন্টারন্যাশনাল হলে ৮৮ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন। তাদের মধ্যে ২০ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিক্ষার্থী। বাকিরা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বা উপাদানকল্প মেডিকেল কলেজের শিক্ষার্থী।

অধ্যাপক খান বলেন, ফিলিস্তিনের দূতাবাসের পক্ষ থেকে কর্মকর্তারা এসে তাদের দেশের তিনজন শিক্ষার্থীকে নিয়ে গেছেন। তারা বলে গেছেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত তাদের জিম্মায় শিক্ষার্থীরা থাকবেন।

“শিক্ষার্থীদের সংশ্লিষ্ট দেশগুলোর দূতাবাস বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা ও ফিলিস্তিনের দূতাবাস থেকে আমার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আমি তাদের আশ্বস্ত করেছি, বিদেশি শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে হলে অবস্থান করতে পারে, সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যবস্থা নিয়েছে। রাতে যাতে তারা বের না হয়, সেজন্য বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে ।”

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন মঙ্গলবার থেকে সহিংসতায় রূপ নিয়েছে, হয়েছে প্রাণহানি। এ পরিস্থিতিতে বুধবার সব বিশ্ববিদ্যালয়ের হল খালি করে দেয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সকাল থেকে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে আন্দোলনকারীরা। এই আন্দোলনে সর্বাত্মক সমর্থন দিয়েছে বিএনপি এবং যুদপৎ আন্দোলনের সব জোট ও দল। বিকাল পর্যন্ত বিভিন্ন স্থানে সংঘর্ষে হাতহতের খবর এসেছে।


সর্বশেষ সংবাদ