ঢাবির তিন মোড় অবরোধ শিক্ষার্থীদের, চলছে সংঘর্ষ  

  © সংগৃহীত

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলা, নিরাপদ ক্যাম্পাস ও কোটা সংষ্কারের এক দফা দাবিতে কমপ্লিট শার্টডাউন কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যািলয় সংলগ্ন ৩ মোড় অবরোধ করেছে শিক্ষার্থীরা। মোড়গুলো হলো এস এম হল সংলগ্ন পলাশীর মোড়, সাইন্সল্যাব ও নীলক্ষেত।

বৃহস্পতিবার (১৮ জুলাই) এসকল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা অবরোধ করে রেখেছে। শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশ ব্যাপক সাউন্ড গ্রেনেড,টিঁয়ারসেল নিক্ষেপ করছে৷ যুবলীগ-ছাত্রলীগও হকিস্টিক নিয়ে শিক্ষার্থীদের ধাওয়া দিচ্ছে৷ 

দুপুর ১২টার দিকে সাইন্সল্যাবে অবস্থানরত পুলিশ দুইভাগে বিভক্ত হয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের দিকে টিয়ারগ্যাস ছুড়ে ধাওয়া দেয়। ধানমন্ডি ২ নং রোডে অবস্থানকারী শিক্ষার্থীরা পুলিশের ধাওয়ায় পিছু হটে জিগাতলা বাসস্ট্যান্ডের দিকে গেলে সেখানে অবস্থানরত আওয়ামী অঙ্গসংগঠনের নেতাকর্মীরা পুলিশের সামনে শিক্ষার্থীদের বেঢড়ক পেটায়। এসময় এক সাংবাদিকের মোবাইল ছিনিয়ে নিয়ে তাকেও পেটায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

রিপোর্ট লেখা পর্যন্ত আইডিয়াল কলেজের সামনের রাস্তায় ও গ্রিণরোডে অবস্থানকারী আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে পুলিশ ও যুবলীগের নেতাকর্মীদের মধ্যে ৭-৮ বার ধাওয়া পাল্টা ধাওয়াথ ঘটনা ঘটে। এসময় পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের রাস্তা থেকে সরিয়ে দিতে  বিপুল পরিমাণ সাউন্ড গ্রেনেড, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে ৩ জন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

আন্দোলনকারী শিক্ষার্থীদের তথ্যমতে, দুপুর ২টা ৩০ মিনিটের দিকে নীলক্ষেত ও আজিমপুর বাসস্ট্যান্ড অবরোধ করে করেন তারা। নীলক্ষেত মোড়ে রাস্তায় আগুন জালিয়ে  বিক্ষোভ করতে থাকেন আন্দোলনকারীরা। এসময় নীলক্ষেত মোড়ের পূর্বদিকের রাস্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তি ও গণতন্ত্র তোরণের সামনের রাস্তায় বিপুল পরিমাণ পুলিশকে ব্যরিকেট দিয়ে অবস্থান করতে দেখা যায়।

এদিকে বিকাল ৫ ঘটিকায় আজিমপুর বাসস্ট্যান্ডে অবরোধ করে অবস্থানরত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপর পুলিশ সাইন্ডগ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে। এরপর শিক্ষার্থীরা  আজিমপুর বাসস্ট্যান্ডের অবরোধ ছেড়ে ছত্রভঙ্গ হয়ে পড়ে এবং রাস্তা থেকে সরে যায়। এসময় কিছু শিক্ষার্থীকে  আজিমপুর পুলিশ বক্স ভাংচুর করতে দেখা যায়। 

 

সর্বশেষ সংবাদ