১২ জুলাই ২০২৪, ১৮:২৬

শনিবার অবরোধ থাকছে না কোটা আন্দোলনকারীদের

আবু বকর মজুমদার   © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্কার ও আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগে আয়োজিত অবরোধ কর্মসূচি শেষ হয়েছে। আন্দোলনকারীদের পক্ষ থেকে নতুন কর্মসূচির ঘোষণা দিয়ে এ কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়। আন্দোলনকারীরা জানিয়েছেন, আগামীকাল শনিবার তাদের কোনো ধরনের অবরোধ কর্মসূচি নেই।

শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় রাজধানীর শাহবাগ থেকে এ ঘোষণা দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বকর মজুমদার। নতুন ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আগামীকাল শনিবার সারাদেশের সব ক্যাম্পাসে প্রতীকী বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যা ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ আহ্বান করা হয়েছে। এ সংবাদ সম্মেলন থেকে আন্দোলনের নিয়ে পরবর্তী করণীয় জানানো হবে।

সমন্বয়ক আবু বকর মজুমদার বলেন, গতকাল আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে দেশের বিভিন্ন জায়গায় পুলিশ আঘাত করেছে। এরপর থেকে কোথাও আমাদের কারও উপর হামলা হলে আমরা সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলবো। একইসঙ্গে আমরা সাংবাদিক ও শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি। আমাদের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে প্রশাসন সাংবাদিকদের ওপর হামলা করেছে। 

মোহাম্মদ মাহিন সরকার বলেন, সরকার আমাদের আবেগ নিয়ে ফুটবলের মত খেলছে। একবার হাইকোর্ট একবার সংসদ এভাবে খেলছে। আমরা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলতে চাই, আমাদের আবেগ বুঝতে হবে, আমাদের দাবি শুনতে হবে। যদি সংসদে আইন পাশ না করা হয়, আমরা রাজপথ ছাড়বো না। আপনার ছবি ব্যবহারকারী ছাত্র সংগঠন যদি আমাদের এই আন্দোলনে বাধা প্রদানের চেষ্টা করে, তাহলে ফলাফল ভালো হবে না।

এর আগে, গত রবিবার (০৭ জুলাই) থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায় লাগাতার অবরোধ কর্মসূচি চলমান ছিল। মঙ্গলবার বিরতিতে আজ শুক্রবারও এ কর্মসূচি পালিত হয়েছে। এদিন বিকেল ৫টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এ কর্মসূচি শুরু হয়। শিক্ষার্থীরা গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে শাহবাগে এসে জড়ো হন। সারাদেশেও একযোগে এ কর্মসূচি পালিত হয়েছে।

কোটা সংস্কারে শিক্ষার্থীদের এক দফা দাবি হলো
সরকারি চাকরিতে সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।