১২ জুলাই ২০২৪, ১৭:৪১

সংসদে আইন পাশ না হওয়া পর্যন্ত কোটা সংস্কার আন্দোলন চলবে: সমন্বয়ক সারজিস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম  © সংগৃহীত

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পুনর্বহাল করায় তার প্রতিবাদে গত ৫ জুন থেকে চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ শুক্রবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবেন আন্দোলনরত শিক্ষার্থীরা।এতদিন সরকারের আশ্বাসের অপেক্ষায় থাকলেও হাইকোর্টের রায়ের পর এবার সংসদে আইন পাস না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ি উঠা প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর অন্যতম সমন্বয়ক সারজিস আলম। আজ শুক্রবার বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানান তিনি।

‘সরকারি চাকরিতে কোটা কমাতে বা বাড়াতে পারবে’ গতকাল বৃহস্পতিবার হাইকোর্টের এমন রায়ের পর নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করেছে আন্দোলনকারীরা। কোটা নিয়ে সকল কার্যক্রম হাইকোর্টে চলায় এতদিন শিক্ষার্থীরা সরকারের থেকে শুধুমাত্র একটি কমিশন গঠনের মাধ্যমে কোটার যৌক্তিক সংস্কারের আশ্বাস প্রত্যাশা করলেও রায়ের পর এখন সংসদে আইন পাশের মাধ্যমে কোটার যৌক্তিক সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

জানতে চাইলে আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের আন্দোলন ও সিদ্ধান্ত কতটা কার্যকর সেটা সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। সরকার যদি আমাদের আন্দোলনকে আমলেই না নেয় তাহলে আমরা আন্দোলনের প্রাথমিক পর্যায়ে আছি। সরকার যদি বিবেচনা করে আমাদের আন্দোলনের বিষয়ে তাহলে আমরা মধ্যম পর্যায়ে আছি। সুতরাং আন্দোলন কতটুকু এগিয়েছে এটা সম্পূর্ণ সরকারের উপর নির্ভর করছে।

তিনি জানান, এতদিন আমরা সরকারের কাছ থেকে একটি আশ্বাস প্রত্যাশা করছিলাম। কিন্তু এখন হাইকোর্ট বলেই দিয়েছে সরকার চাইলে কোটা বাড়াতে বা কমাতে পারে। এখন আর কোনো আশ্বাসের কিছু নেই। আমাদের এখন পর্যন্ত যে পরিকল্পনা সেটি হচ্ছে সংসদে জরুরি অধিবেশন ডেকে আইন পাশের মাধ্যমে কোটার যৌক্তিক সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। তবে আমাদের প্রতিটি পরিকল্পনা সরকারের গতিবিধি দেখে পরিবর্তনশীল।