১১ জুলাই ২০২৪, ২২:০০

শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল স্বাভাবিক

যান চলাচল স্বাভাবিক  © সংগৃহীত

নতুন কর্মসূচি ঘোষণা করে শাহবাগ ছেড়েছেন সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) রাত সোয়া ৯টার দিকে কর্মসূচি ঘোষণার পর তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে কর্মসূচি শেষ করেন। প্রায় চার ঘণ্টা বন্ধ থাকার পর যান চলাচল স্বাভাবিক হতে দেখা গেছে। 

নতুন কর্মসূচি অনুযায়ী, এক দফা দাবি বাস্তবায়ন, আজকের আন্দোলনে বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে শুক্রবার বিকেল ৪টায় দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে। 

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, হাইকোর্ট বলেছেন- সরকার কোটা পরিবর্তন পরিবর্ধন করতে পারবে। আমরা এতদিন থেকে আন্দোলন করেছি, এ কথা আগে মনে ছিল না। এতদিন কোর্টের ঘাড়ে বন্দুক রেখে আমাদের সামনে মূলা ঝুলাচ্ছিল কেন? আমরা প্রথম থেকেই বলছি কোটা সরকারের নীতির বিষয়। কোটা কত শতাংশ থাকবে এটা একমাত্র সরকারই সিদ্ধান্ত নিতে পারে। মূলত ২০১৮ সালের পরিপত্রে যদি কোনো সংশোধন প্রয়োজন হয় সেটা সংশোধিত করে ৩য় ও ৪র্থ শ্রেণিতে নিয়োগে মেধাভিত্তিক নিয়োগ হতে হবে। কিন্তু সরকার আমাদের এতদিন বলে এসেছে, এটা কোর্টের বিষয়।

তিনি বলেন, আজকে কিন্তু মহামান্য আদালত তার অবস্থান স্পষ্ট করে দিয়েছে। আদালতকে স্বাগত জানাচ্ছি। আর কোনো টালবাহানা না করে কোটা বাতিলের এক দফা দাবিতে পূরণে পদক্ষেপ নিতে হবে। সংসদে আইন পাস করতে হবে। আমরা ২০২৪ সালে আবার আন্দোলন করছি, এর দায় সরকারকে নিতে হবে। 

এর আগে, বিকাল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে শাহবাগের দিকে আসেন তারা। পরে শিক্ষার্থীরা পুলিশের বাধার মুখে পড়লেও সেটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। বাধা উপেক্ষা করে তারা শাহবাগ মোড় নিয়ন্ত্রণে নেন।