১০ জুলাই ২০২৪, ১৪:২৪

আরও এক দফায় পেছাতে পারে রাবির প্রথম বর্ষের ক্লাস শুরুর সময়

রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস আগামী ১৫ জুলাই থেকে শুরু হওয়ার কথা থাকলেও সেটা বাস্তবায়ন করা সম্ভব না হওয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে এমনটাই জানা গেছে। ফলে দ্বিতীয় দফায় পেছাবে প্রথম বর্ষের ক্লাস শুরু হওয়ার তারিখ। 

এর আগে, ১ জুলাই থেকে ক্লাস শুরু করার সিদ্ধান্ত হয়েছিল। তবে পেনশনসংক্রান্ত নতুন নীতিমালা বাতিলসহ তিন দফা দাবিতে শিক্ষকদের চলমান আন্দোলনের কারণে তা পেছানো হয়েছিল। তখন বলা হয়েছিল ১৫ জুলাই প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। তবে পেনশনসংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়নে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি ও শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম স্থগিত রয়েছে। ফলে পূর্ব ঘোষিত সময় অনুযায়ী প্রথম বর্ষের ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. এস. এম. এক্রাম উল্যাহ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয়ে বড় দুটি আন্দোলন চলমান। একদিকে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি, অন্যদিকে ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন চলমান রয়েছে।

তাই ১৫ জুলাই ক্লাস নেওয়া সম্ভব নাও হতে পারে। তবে নতুন করে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এভাবে আন্দোলন চলমান থাকলে ক্লাস শুরু হওয়ার নতুন তারিখ নির্ধারণ করা হবে। 

আরও পড়ুন: গৌরব-ঐতিহ্যের ৭২ বছরে রাবি, শিক্ষক-শিক্ষার্থীদের প্রত্যাশা-প্রাপ্তি

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, নির্ধারিত সময়ে ক্লাস নেওয়ার জন্য আমার চেষ্টা করছি। তবে শিক্ষক-শিক্ষার্থীদের চলমান আন্দোলনের ফলে তা সম্ভব হবে কিনা বলা যাচ্ছে না। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস যেন শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে করতে পারে। এ বিষয়ে আমরা পরবর্তীকালে একটি মিটিং করে সিদ্ধান্ত জানাব।