কোটার বিরুদ্ধে চবি শিক্ষার্থীদের ‘গণসংযোগ’ কর্মসূচি

কোটার বিরুদ্ধে চবি শিক্ষার্থীদের ‘গণসংযোগ’ কর্মসূচি
কোটার বিরুদ্ধে চবি শিক্ষার্থীদের ‘গণসংযোগ’ কর্মসূচি  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটাপদ্ধতি বাতিল, মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে সারাদেশের মত ‘গণসংযোগ’ কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মেয়েদের আবাসিক হলগুলোতে এ গণসংযোগ চালায় তারা। 

মঙ্গলবার (৯ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনকারীরা। পরে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের মেয়েদের আবাসিক হলগুলোতে গণসংযোগ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। 

অবস্থান কর্মসূচিতে জড়ো হয়ে শিক্ষার্থীরা, “সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে”, “মেধা না কোটা? মেধা, মেধা”, ”মেধাবীদের কান্না, আর না বৈষম্যের ঠাই নাই, আর না, দফা এক, দাবি এক, কোটা নট কাম ব্যাক, আমার সোনার বাংলায়, " দেশের মেধা দেশেই থাক, কোটা প্রথা নিপাত যাক,” ইত্যাদি স্লোগান দেয়। 

কোটা আন্দোলনকারী চবির সহকারী সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেন, শহীদ মিনারে অবস্থান কর্মসূচি শেষে দুপুর বারোটা থেকে মেয়েদের হলগুলোতে গণসংযোগ করেছি। হল গেইটের সামনে গিয়ে আমরা চলমান আন্দোলন সম্পর্কে তাদের বলেছি, এতে তাঁরা স্বতঃস্ফূর্ত আগ্রহ দেখিয়েছে। আন্দোলনে নারী শিক্ষার্থীদের উপস্থিতি কম হলেও আবাসিক হলগুলোতে গণসংযোগের পর নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে। 

পরবর্তী কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, দাবি আদায় না হলে আগামীকাল থেকে ঘোষণা অনুযায়ী তিন দিনের সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালিত হবে।

উল্লেখ, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালের দাবিতে সারাদেশের শিক্ষার্থীরা আন্দোলন করছে। অবস্থান কর্মসূচি, সড়ক অবরোধ, বাংলা ব্লকেড কর্মসূচির পর এবার গণসংযোগ করছে আন্দোলনকারীরা। দাবি আদায় না হলে কাল থেকে আবারও সর্বাত্মক 'বাংলা ব্লকেড' করবে জানিয়েছে শিক্ষার্থীরা।

 

সর্বশেষ সংবাদ