০৮ জুলাই ২০২৪, ১৫:৪৬

ঢাবিতে কোটা সংস্কার আন্দোলন শুরু হচ্ছে, মধুর ক্যান্টিনে জড়ো হয়েছে ছাত্রলীগ

  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবি আদায়ে আজ সোমবার আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল শুরু হয়েছে বেলা পৌনে ৪টার দিকে। এসময় তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহবাগে যাবেন বলে জানা গেছে।

এদিকে, তাদের এই আন্দোলনে বাধা না দিলেও ছাত্রলীগের নেতাকর্মীরা মধুর ক্যান্টিনে জড়ো হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল থেকে সাধারণ শিক্ষার্থীদেরকে জোর করে সেখানে নিয়ে আসা হয়েছে বলে অভিযোগও পাওয়া গেছে।

জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বাংলা ব্লকেড কর্মসূচির দ্বিতীয় দিন আজ। গতকাল রবিবার আন্দোলন শেষে রাত ৮টায় ঘোষিত কর্মসূচিতে আজ বেলা সাড়ে ৩টায় আন্দোলন শুরু হওয়ার কথা ছিল। তবে নির্ধারিত সময়ের কিছু পর তাদের কর্মসূচি শুরু হয়। এদিকে একই সময়ে মধুর ক্যান্টিনে জড়ো হয়েছে ছাত্রলীগ। এসময় মধুর ক্যান্টিনে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেনকেও দেখা গেছে।

অভিযোগ রয়েছে, কোটা সংস্কার আন্দোলনকারীদের বিপক্ষে প্রথম থেকেই অবস্থান করছে ছাত্রলীগ। হলে হলে শিক্ষার্থীদের আটকে রাখার ঘটনাও ঘটেছে একাধিকবার। আজও কোটা সংস্কার আন্দোলন শুরু হওয়ার ঠিক আগ মুহুর্তে হলগুলো থেকে জোর করে শিক্ষার্থীদের নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন একাধিক শিক্ষার্থী।