পহেলা জুলাই থেকে কোটা পুনর্বহালের দাবিতে ফের নামছে আন্দোলনকারীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়

  © সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের দাবিতে ফের আন্দোলনে নামার ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ চাকরিপ্রত্যাশী ও সাধারণ শিক্ষার্থীরা। আজ শনিবার (২৯ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

মতবিনিময় সভায় জানানো হয়, এই আন্দোলনের শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়, সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেবে। আন্দোলনকে বেগবান করতে সকল শিক্ষার্থীকে একতাবদ্ধ হওয়ার নির্দেশ দেওয়া হয় ওই মতবিনিময় সভায়।

জানতে চাইলে আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রিফাত রশিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গত ৯ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে আল্টিমেটাম দেয়া হয়েছিল যে ৩০ শে জুনের মধ্যে যদি ২০১৮ সালের পরিপত্র বহাল না করা হয় তাহলে বাংলাদেশের ছাত্রসমাজ পহেলা জুলাই থেকে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে। তারই ধারাবাহিকতায় আমরা সারা বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীরা একযোগে একই কর্মসূচি এক তারিখ থেকে পালন করবো। 

তিনি আরও বলেন, আগামী ১ তারিখে (জুলাই) ছাত্র সমাবেশ হবে এবং সেখান থেকে পরবর্তী হার্ডলাইনের কর্মসূচির ঘোষণা আসবে। এই বিষয়ে আমরা বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করেছি এবং সকলের সম্মিলিত সিদ্ধান্তক্রমে চার দফা দাবির প্রস্তাবনা করেছি। গোটা বাংলাদেশের সকল প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ঐক্যমতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান। 

মতবিনিময় সভায় উপস্থাপন করা চার দফা দাবির মধ্যে রয়েছে- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অনধিক ১০% কোটা রেখে কোটা পুনর্বন্টন বা সংস্কার করতে হবে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না; কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে এবং দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

জানা গেছে, গত ৫ জুন প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করার রায় দিয়েছে হাইকোর্ট। সরকারি নিয়োগের দুই শ্রেণিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল, সেটি অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে উচ্চ আদালত।

এই রায়ের খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ চাকরিপ্রত্যাশী ও ছাত্র-ছাত্রীরা কয়েকদিন বিক্ষোভ দেখিয়েছে। সর্বশেষ গত ৯ জুন বিক্ষোভকারী শিক্ষার্থীরা তাঁদের দাবি মানতে সরকারকে ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে (আলটিমেটাম) দিয়েছিলেন। এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ফের আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছিলেন। এরই অংশ হিসেবে পহেলা জুলাই ঢাবিতে ফের নামছে আন্দোলনকারীরা।


সর্বশেষ সংবাদ