গ্র্যাজুয়েশনের ১০ মাসের মধ্যে চাকরি পান আইইউটির ৯৭ শতাংশ শিক্ষার্থী

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম
উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম  © টিডিসি ফটো

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেছেন, বিশ্ববিদ্যালয়টির দেশি-বিদেশি মিলে মোট ৯৭ শতাংশ শিক্ষার্থী গ্র্যাজুয়েশনের ১০ মাসের মধ্যে কর্মক্ষেত্রে প্রবেশ করেন। এছাড়া বাকিদের কেউ কেউ বিশ্বের নামি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণ করতে চলে যান। শুক্রবার (২৮ জুন) সকালে বিশ্ববিদ্যালয়টির ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইইউটি উপাচার্য বলেন, এবছর মোট ৫৪৩ জন গ্র্যাজুয়েট শিক্ষার্থী ডিগ্রি পাচ্ছেন। এদের মধ্যে ৪৯৪ জন আন্ডারগ্রাজুয়েট, ২৭ জন মাস্টার্স, ১ জন পিএইচডি ও ২১ জন ডিপ্লোমাধারী। এসব শিক্ষার্থীদের ৬৩ জন ওআইসি অধিভুক্ত এশিয়া, আফ্রিকা, আরব অঞ্চলের ১৩টি দেশ থেকে এখানে পড়তে এসেছেন। এবছর শিক্ষার্থীদের প্রায় ৮০ শতাংশ পুরুষ এবং ২০ শতাংশ নারী।

তিনি বলেন, আইইউটিতে আমরা সব সময় চেষ্টা করি সর্বোচ্চ স্ট্যান্ডার্ড বজায় রাখার। আমাদের অঙ্গীকারের মূল লক্ষ্য হলো আউটকাম বেসড শিক্ষা নিশ্চিত করা। আনন্দের সাথে উল্লেখ করতে চাই, আমাদের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট ৬ বছরের জন্য অ্যাক্রেডিটেড, যা বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের জন্য সর্বোচ্চ। এছাড়াও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম ৪ বছরের জন্য অ্যাক্রেডিটেড।

আইইউটির গবেষণা ক্ষেত্র সম্প্রসারণের প্রয়োজনীয়তা উল্লেখ করে উপাচার্য বলেন, প্রতিযোগিতাপূর্ণ বহির্বিশ্বের সাথে টিকে থাকার জন্য আমাদের ইনফ্রাস্ট্রাকচার এক্সটেনশন এবং গবেষণার আরও সুযোগ তৈরি করা প্রয়োজন। এজন্য আমরা বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি। যার মধ্যে রয়েছে- নতুন একাডেমিক বিল্ডিং তৈরি, মেল রেসিডেনসিয়াল হল, ভার্টিক্যাল এক্সটেনশন অফ ফিমেল রেসিডেনসিয়াল হল, স্মল অ্যাপার্টমেন্ট ফর ফ্যাকাল্টি এন্ড স্টাফ।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ডারমাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রভোস্ট এবং এক্সিকিউটিভ ভাইস চ্যান্সেলর ফর একাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক ড. আতাউল করিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওআইসির সেক্রেটারি জেনারেলের প্রতিনিধি ড. আহমেদ কাউইসা স্যানগেনডু, সৌদি আরবের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোনজি বিভাগের অধ্যাপক এবং আইইউটির গভর্নিং বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সালেহ ইব্রাহিম আল কাসুমী।

 

সর্বশেষ সংবাদ