২৫ জুন ২০২৪, ১২:২৫

জাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. কাজী সালেহ আহমদের মৃত্যুতে এইউবি উপাচার্যের শোক

অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য ও পরিসংখ্যানবিদ অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। মঙ্গলবার (২৫ জুন) ভোরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন। তার মেয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) স্কুল অব বিজনেস অ্যান্ড এন্ট্রাপেনারশিপের ডিন অধ্যাপক মেহেরুন আহমেদ মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছেন।

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান শোক সন্তপ্ত পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানান এবং বলেন, উপমহাদেশের অন্যতম সেরা এ পরিসংখ্যানবিদ অসম্ভব গুণী একজন শিক্ষক ছিলেন। বিষয়ের প্রতি তার গভীরতা এবং প্রশাসক হিসেবে তার ন্যায়পরায়ণতা অনুকরণীয় হয়ে থাকবে। তার সাথে আমার অনেক স্মৃতি আছে। আমি তাকে শেষবার গত মাসে একটি হাসপাতালে দেখতে গিয়েছিলাম। তিনি অত্যন্ত আন্তরিক একজন মানুষ। মহান রাব্বুল আলামীন তাকে জান্নাতুল ফেরদাউস দান করুন।

অধ্যাপক ড. কাজী সালেহ ১৯৮৮ সালের ১০ মার্চ থেকে ১৯৯৩ সালের ১ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন।

ধানমন্ডির তাকওয়া মসজিদে অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদের প্রথম জানাজা আজ বাদ যোহর অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা বাদ আসর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার মেয়ে অধ্যাপক মেহেরুন আহমেদ পরিবারের পক্ষ থেকে সবার কাছে তার বাবার জন্য দোয়া চেয়েছেন।