২৫ জুন ২০২৪, ০৮:৫৮

জাবির সাবেক উপাচার্য অধ্যাপক সালেহ আহমেদ আর নেই

অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ  © সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য ও পরিসংখ্যানবিদ অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। মঙ্গলবার (২৫ জুন) ভোরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন। তার মেয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) স্কুল অব বিজনেস অ্যান্ড এন্ট্রাপেনারশিপের ডিন অধ্যাপক মেহেরুন আহমেদ মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি ১৯৮৮ সালের ১০ মার্চ থেকে ১৯৯৩ সালের ১ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন।

তার মৃত্যুতে শোক জনিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম ও বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রুমানা রইছ।

ড. সালেহ আহমেদের মৃত্যুতে শোক জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষক আজহার শাহিন বলেন, উপমহাদেশের অন্যতম সেরা এ পরিসংখ্যানবিদ অসম্ভব গুণী একজন শিক্ষক ছিলেন। বিষয়ের প্রতি তার গভীরতা এবং প্রশাসক হিসেবে তার ন্যায়পরায়ণতা অনুকরণীয় হয়ে থাকবে।

অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদের প্রথম জানাজা আজ বাদ যোহর ধানমন্ডির তাকওয়া মসজিদে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা বাদ আসর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তার মেয়ে অধ্যাপক মেহেরুন আহমেদ পরিবারের পক্ষ থেকে সবার কাছে তার বাবার জন্য দোয়া চেয়েছেন।